353249

করোনায় মানসিক চাপের প্রভাব পড়ছে ত্বকে? জেনে নিন সমাধানে কী করবেন

করোনার জেরে গেল মার্চের শুরু থেকে ঘরবন্দী মানুষজন। এখনো আতঙ্কে কাটাচ্ছে মানুষজন। এখনো বেশি কিছু অফিস বাড়ি থেকে কাজ অর্থাৎ ওয়ার্ক ফ্রম হোম ট্রেন্ড চালু রেখেছে। এর ফলে প্রতিদিন বাড়ছে মানসিক চাপ যার প্রভাব পড়ছে শরীরে। সেই সাথে খারাপ হচ্ছে আমাদের ত্বক ও চুল।

চিকিৎসকরা বলছেন, মানসিক চাপ বা স্ট্রেসের ফলে হরমোনে পরিবর্তন হয়। এর প্রভাব পড়ে ত্বকে। স্ট্রেসের ফলে ব্রণ, ব়্যাশ, চুল পড়া বা চুল নষ্ট হওয়া যাওয়ার সমস্যা দেখা দেয়। তবে এ পরিস্থিতিতে বাড়িতে ত্বকের যত্ন নেওয়া বিষয়ে জোর দেওয়া হয়েছে। তবে চিকিৎসকদের দাবি বাইরে থেকে ত্বকের যত্ন নিলেও মানসিক চাপের জন্য যে ক্ষতি হয়, তা উপর থেকেই বোঝা যায়। এই ক্ষতি বাইরে থেকে ঠিক করা যায় না। তবুও ক্লিনজিং, টোনিং ও ময়শ্চারাইজিংয়ের নিয়ম প্রত্যেকের প্রতি দিন মেনে চলা উচিৎ।

ত্বক ভালো রাখতে সব চেয়ে প্রথমে দরকার পানি বেশি করে পান করা ও শরীর হাইড্রেট রাখা। ৎ মানসিক চাপের প্রভাব সবচেয়ে বেশি পড়ে ত্বকে এবং এর ফলে ত্বক তেলতেলে হয়ে যায়, ব্রণও হতে পারে। মানসিক চাপ হলে হরমোনে পরিবর্তন হয়, ফলে তা ত্বকে প্রভাব ফেলে। ত্বকের রোগপ্রতিরোধ ক্ষমতা কমায়। ফলে বলিরেখা তাড়াতাড়ি পড়ে। ব়্যাশেস ও ব্রণও বেশি পরিমাণে হয়। আর এর জন্য একজিমা (Eczema), রোসাসিয়া (Rosacea), সোরিয়াসিস (Psoriasis) হওয়ার সম্ভাবনাও থাকে।

কী ভাবে এর থেকে মুক্তি পাওয়া যায়?

যদি ব্রণের পরিমাণ বেশি দেখা যায় বা জ্বালাভাব শুরু হয়,তা হলে দিনে অন্তত তিন বার করে মুখ পরিষ্কার করতে হবে। যাদের ত্বক রুক্ষ হয়ে যাচ্ছে, তাদের ফোমিং ক্লিন্সার দিয়ে ত্বক পরিষ্কার করতে দিনে দু’বার। ত্বকের যে কোনও প্রোডাক্টে ভিটামিন সি থাকা জরুরী। প্রয়োজনে ব্রেক নিন। কোথাও থেকে ঘুরে আসুন দেখবেন চেহারা সুন্দর হয়ে গেছে।

ঘরোয়া পদ্ধতিতে ত্বকের যত্ন

ত্বকের যত্ন নিতে প্রতিনিয়ত। মাঝেমধ্যে নিলে তেমন কোন ফলাফল পাওয়া যাবে না। ভিটামিন সি ও ই আছে এমন খাবার খেতে হবে। সেই সাথে বেশি করে পানি খেতে হবে।

 

ad

পাঠকের মতামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *