353139

সু চি এখন কোথায়

নিউজ ডেস্ক।। মিয়ানমারের সেনাবাহিনীর হাতে আটক গণতান্ত্রিক নেতা অং সান সু চি ঠিক কোথায় আছেন, এ ব্যাপারে নিশ্চিত কোনো তথ্য পাওয়া যায়নি।

তবে দেশটির ডি-ফ্যাক্টো এই নেতার দল এনএলডি বলছে, সু চি এবং প্রেসিডেন্ট উইন মিন্ট গৃহবন্দি রয়েছেন এবং সু চির ‘স্বাস্থ্য ভালো আছে’। এই গৃহবন্দি বলতে যে তাদের নিজ নিজ বাড়ি বোঝাবে, তাও কিন্তু নিশ্চিত নয়। বিবিসি ও অ্যাসোসিয়েটেড প্রেস (এপি)।

সু চি সরকার গত সোমবার দ্বিতীয় মেয়াদে দেশ পরিচালনা শুরু করত। সেদিনই সকালে সেনাবাহিনী সু চি ও মিন্টসহ অনেক আইনপ্রণেতাকে আটকের পর জরুরি অবস্থা জারি করে ক্ষমতা দখল করে। সেনাপ্রধান মিন অং হ্লাইংয়ের ওপর বিশ্বের বড় বড় শক্তি থেকে চাপ দেওয়া হচ্ছে, তবে আটকের দ্বিতীয় দিনেও কাউকেই মুক্তি দেয়নি সামরিক বাহিনী।

স্বাধীনতার পর থেকে বেশিরভাগ সময়ই জান্তা প্রশাসনের আওতার মধ্য দিয়ে গেছে মিয়ানমার। গণতন্ত্র প্রতিষ্ঠায় জান্তাদের বিরুদ্ধে সোচ্চার কণ্ঠ সু চি ১৯৮৯ থেকে ২০১০ সালের মধ্যে ১৫ বছর বন্দিজীবন কাটিয়েছেন। ২০১৫ সালের সাধারণ নির্বাচনে -যা ওই সময় ২৫ বছরের মধ্যে সবচেয়ে স্বচ্ছ ও সুষ্ঠু নির্বাচন ছিল- জয় পেয়ে দেশটির ‘প্রধান শাসক’ হিসেবে ক্ষমতায় আসীন হন নোবেলজয়ী এ নেতা। সন্তানের বিদেশি নাগরিকত্ব থাকায় তিনি প্রেসিডেন্ট হতে পারেননি।

২০২০ সালের ৮ নভেম্বর- মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের পাঁচ দিন পর- মিয়ানমারে সাধারণ নির্বাচনে আবার জয় পায় সু চির ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি (এনএলডি)। পনেরোর নির্বাচনের চেয়ে আরও বেশি ভোট পেলেও, সু চির বিরোধী দল -যারা মূলত সেনা সমর্থিত- এই ভোটে কারচুপির অভিযোগ তুলেছে। কিন্তু এনএলডি বলছে,

এ অভিযোগ ভিত্তিহীন, ঠিক যেমন যুক্তরাষ্ট্রের সদ্য সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হেরে গিয়ে ভোট জালিয়াতির অপ্রমাণিত অভিযোগ তুলেছিলেন।

অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখলের পরপরই হ্লাইংয়ের বাহিনী বলছে, স্বচ্ছ নির্বাচনের পরই ক্ষমতা ফিরিয়ে দেওয়া হবে।

অব্যাহত চাপের মধ্যেও নেতাদের মুক্তি দেয়নি সামরিক বাহিনী। এনএলডির এক আইনপ্রণেতা এপি নিউজকে জানিয়েছেন, আরও ৪শ জনের সঙ্গে তিনি রাজধানী নেপিদোয় সরকারের হাউজিং কমপ্লেক্সে আটক আছেন। গত সোমবার রাতটি তাদের নির্ঘুম কেটেছে। তবে পরস্পরের সঙ্গে তারা কথা বলতে পারছেন, ফোনে বাইরের সঙ্গেও যোগাযোগ রাখতে পারছেন। কিন্তু নাম না প্রকাশ করার শর্তে ওই আইনপ্রণেতা জানিয়েছেন, সু চি ও মিন্ট তাদের সঙ্গে ছিলেন না। তা হলে সু চি কোথায়? উৎস: দৈনিক আমাদের সময়।

ad

পাঠকের মতামত