352546

সবজি দিয়ে মানচিত্র, জাতীয় পতাকা আর নৌকা তৈরি

নিউজ ডেস্ক।। এবার কিশোরগঞ্জের কুলিয়ারচরের কৃষক রোমান আলী শাহ মুজিববর্ষ উপলক্ষে দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে রবি মৌসুমে তার ৬ শতাংশ ফসলি জমিতে লালশাক আর পালংশাক দিয়ে তৈরি করেছেন বাংলাদেশের মানচিত্র, জাতীয় পতাকা আর আওয়ামী লীগের প্রতীক নৌকা।

কৃষক রোমান আলী শাহ তার মধ্যে লালিত দেশাত্মবোধকে প্রকাশ করতেই নিজের অক্লান্ত পরিশ্রম, মেধা আর মনন দিয়ে শৈল্পিক হাতে অঙ্কন করেছেন এই শিল্পকর্ম। সবজি দিয়ে অঙ্কিত তার এই শিল্পকর্ম দেখতে প্রতিদিনই ভিড় করছেন নানা শ্রেণিপেশার মানুষ। খবর পেয়ে কুলিয়ারচর উপজেলা নির্বাহী অফিসার রুবাইয়াত ফেরদৌসী পরিদর্শনে আসেন রুমান আলী শাহের খামার বাড়িতে। তার এই শিল্পকর্ম দেখে প্রশংসা করেন পাশাপাশি সব ধরনের সাহায্যের আশ্বাসও প্রদান করেন।

মুক্তিযোদ্ধ দেখেননি কৃষক রোমান আলী শাহ। ছোটবেলা থেকেই দেশের প্রতি রয়েছে তার গভীর ভালোবাসা আর দেশপ্রেম। দেশাত্মোবোধ থেকেই কুলিয়ারচরের গোবরিয়া আব্দুল্লাহপুর ইউনিয়নের জাফরাবাদ গ্রামের কৃষক রোমান আলী শাহ তার ছয় শতক ফসলি জমিতে পালংশাক দিয়ে জাতীয় পতকায় সবুজ আর লাল শাকে উদিত লাল সূর্য অঙ্কিত করে তৈরি করেছেন বাংলাদেশের ২০ ফুট বাই ১২ ফুট সাইজ জাতীয় পতাকা।

পালংশাকে ৩৩ ফুট বাই ২১ ফুট সাইজ মানচিত্র এবং লালশাকে ২৯ ফুটের আওয়ামী লীগের দলীয় প্রতীক নৌকা তৈরি করেছেন। তার শাক দিয়ে অঙ্কিত এই শিল্পকর্ম নজর কেড়েছে এলাকাবাসীর। কেননা ফসলি জমিতে সবজি দিয়ে এমন চিত্র অঙ্কন এলাকায় এই প্রথম। তাই প্রতিদিন শিক্ষার্থী, মুক্তিযোদ্ধাসহ নানা শ্রেণির মানুষ দেখতে আসছেন তার এই শিল্পকর্ম।

কুলিয়ারচর উপজেলা নির্বাহী কর্মকর্তা রুবাইয়াত ফেরদৌসী বলেন, আমি রুমান আলী শাহের সবজি দিয়ে অঙ্কিত শিল্পকর্ম ঘুরে দেখেছি এটা দেশপ্রেমের এক অনন্য দৃষ্টান্ত । আমরা তার এই দেশপ্রেম কুলিয়ারচরবাসীর মাঝে ছড়িয়ে দিতে চাই এবং আমাদের পক্ষ থেকে তাকে যতটুকু সাহায্য সহযোগিতার প্রয়োজন হয় আমরা করব।

ad

পাঠকের মতামত