352187

যে লক্ষণগুলো দেখে বুঝবেন আপনার সন্তান বিপথে যাচ্ছে

সন্তান কেমন হবে তার ‍পুরোটাই নির্ভর করে পিতামাতার উপর। সন্তানকে আদর্শ মানুষ হিসেবে গড়ে তুলতে যেমন পিতামাতার ভূমিকা আছে তেমনি সন্তান যদি আদব কায়দা না শেখে সে দায়িত্বও কিন্তু পিতামাতার। আপনার সন্তানের আচার, আচরণ,কাজকর্ম দেখে আপনি বুঝবেন কিভাবে আপনার সন্তান সঠিকভাবে মানুষ হচ্ছে কি না।

বদমেজাজি:

অনেক বাচ্চা আছে যারা যেকোন বিষয় নিয়ে চিলাচিল্লি করে। এমনকি পাবলিক স্পেসেও দেখা যায় কোন বিষয় নিয়ে চিল্লাপাল্লা করে। এই লক্ষণ আপনার শিশুর মধ্যে দেখলেই দ্রুত সতর্ক হতে হবে।

অসন্তুষ্ট:

আপনি যতই আপনার শিশুর আবদার পূরণ করেন না কেন দেখবেন তার আবদার রয়েই গেছে। মানে কোন কিছুতেই আপনি তাকে সন্তষ্ট করতে পারছেন না।

কাজকের্ম নিয়ন্ত্রণ:

করোনার সময়ে আপনি বাসায় বসে অফিস করছেন সে সময়ে দেখা গেলো আপনার সন্তান আপনাকে প্রতিদিন কাজের সময় বিরক্ত করছে বা কাজ করতে দিচ্ছে না। এরকম হলে বুঝবেন সে আপনার কাজের উপর কতৃত্ব খাটাতে চাচ্ছে।

কারো সাথে শেয়ার করতে অনিচ্ছুক:

আপনার সন্তান যদি খেলনা বা অন্য কিছু কারো সাথে ভাগাভাগি করতে না চায় তবে বুঝতে হবে সমস্যা আছে। সে শুধু নিজেকে নিয়ে চিন্তা করে।

কথা না শোনা:

আপনি কোন কথা শোনার জন্য আপনার সন্তানকে অনুরোধ করার পরেও সে শুনলো না এবং প্রায় সময়ই এমন ঘটনা ঘটছে। এরকম হলে বুঝতে হবে আপনার সন্তান নিজের কথাকেই প্রাধান্য দিচ্ছে। এজন্য আপনাকে দ্রুত সতর্ক হতে হবে।

ঘুষ দেওয়া:

শুনতে খারাপ মনে হলেও অনেক ক্ষেত্রে বিষয়টি এরকমই হয়। আপনার সন্তানকে আপনার কথা শোনানোর জন্য সবসময় অন্য কোন উপহার দিতে হয় তবে তা ঘুষের শামিল।

নিজের চাহিদা পূরণ না হওয়া পর্যন্ত না শোনা:

আপনার সন্তানের চাহিদা পূরণ হওয়া না পর্যন্ত সে যদি আপনার কথা না শোনে তাহলে বুঝতে হবে সে আপনার কথাকে গুরুত্ব দিচ্ছে না বা আপনার সাথে প্রতারণা করে নিজের প্রয়োজনীয় বিষয়টি আদায় করে নিচ্ছে।

 

ad

পাঠকের মতামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *