350288

পশ্চিমবঙ্গ আধিপত্যবাদী শক্তির সামনে মাথা নোয়াবে না: মমতা

পশ্চিমবঙ্গ আধিপত্যবাদী, অগণতান্ত্রিক শক্তির সামনে মাথা নোয়াবে না বলে ক্ষমতাসীন বিজেপিকে হুশিয়ারি দিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। বৃহস্পতিবার টুইটবার্তায় তিনি এ হুশিয়ারি দেন।

রাজ্যের তিন ‘বিতর্কিত’ আইপিএস অফিসারের বদলি নিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে সরাসরি সংঘাতের ইঙ্গিত দিয়ে ওই টুইট করেন। খবর আনন্দবাজার পত্রিকার।

প্রতিবেদনে বলা হয়, ‘বিজেপি সরকারের ওই উদ্যোগ রাজ্য সরকার কোনওমতেই মেনে নেবে না। মমতার মতে, ওই নির্দেশ ‘অসাংবিধানিক’। এ নিয়ে তিনি পরপর তিনটি টুইট করেন।

প্রথম টুইটে মমতা লিখেছেন, ‘পশ্চিমবঙ্গ সরকারের আপত্তি অগ্রাহ্য করে রাজ্যে কর্মরত ৩ জন আইপিএস অফিসারকে সেন্ট্রাল ডেপুটেশনে যাওয়ার নির্দেশ দিয়েছে ভারত সরকার। এ ক্ষেত্রে ১৫৯৪ সালের আইপিএস ক্যাডার বিধির জরুরি পরিস্থিতি জনিত ক্ষমতার অপব্যবহার করা হয়েছে’।

দ্বিতীয় টুইটে মমতার অভিযোগ, ‘এই ঘটনা রাজ্যের অধিকারে হস্তক্ষেপ এবং পশ্চিমবঙ্গে কর্মরত সরকারি আধিকারিকদের মনোবল ভাঙার চেষ্টা ছাড়া কিছুই নয়। বিশেষত, ভোটের আগে এই ঘটনা আসলে যুক্তরাষ্ট্রীয় কাঠামোয় আঘাত হানার প্রয়াস। যা পুরোপুরি অসাংবিধানিক এবং অগ্রহণীয়’।

শেষ টুইটে মুখ্যমন্ত্রীর স্পষ্ট ঘোষণা, ‘ঘুরপথে রাজ্যের প্রশাসন নিয়ন্ত্রণের জন্য কেন্দ্রের এই উদ্যোগ আমরা কোনও অবস্থাতেই মেনে নেব না। পশ্চিমবঙ্গ আধিপত্যবাদী, অগণতান্ত্রিক শক্তির সামনে মাথা নোয়াবে না’।

প্রসঙ্গত, বৃহস্পতিবার দুপুরে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক তিন আইপিএস অফিসার রাজীব মিশ্র, প্রবীণ ত্রিপাঠি এবং ভোলানাথ পাণ্ডেকে রাজ্যের বাইরে বদলি করার নির্দেশ দেয়। তার আগে তারা তিন অফিসারকে দিল্লিতে ডেকে পাঠিয়েছিল। কিন্তু রাজ্য সরকার তখন তাতে রাজি হয়নি। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের চিঠির পাল্টা চিঠি দিয়ে জানিয়ে দেওয়া হয়, রাজ্য সরকার ওই তিন অফিসারকে দিল্লিতে যেতে দিচ্ছে না। এরপরই মুখ্যমন্ত্রীর সরকারি টুইটারে ওই কড়া প্রতিক্রিয়া দেখান।

ad

পাঠকের মতামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *