350242

‘গায়ে কাদা মাখা হাতে অস্ত্র’ মুক্তিযোদ্ধার সাজে শিশুদের সঙ্গে আতিক

বিজয় দিবসের উৎসব ও নানা অনুষ্ঠান। সরকারি ছুটির দিনে নানা আয়োজনে যখন বিজয় দিবস উৎসব পালন করছে নগরবাসী ঠিক তখন কড়াই বস্তির কিছু শিশু গায়ে কাদা মেখে, হাতে গাছের ডাল দিয়ে বানানো অস্ত্র নিয়ে সেজেছে মুক্তিযোদ্ধা।

রাজধানী অভিজাত গুলশান-বনানীর সড়কগুলোতে নিজেদের মনের আনন্দে তারা মেতেছিল স্বাধীনতার সেই যুদ্ধ যুদ্ধ খেলায়। আর এমন দৃষ্ট দেখে নিজের গাড়ি থেকে নেমে পড়েন উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম। তিনিও মাতেন সেই শিশুদের সঙ্গে। ছবিও তোলেন সেই সব শিশু মুক্তিযোদ্ধাদের সঙ্গে।

বুধবার (১৬ ডিসেম্বর) বনানী বিদ্যা নিকেতন থেকে ফেরার পথে বনানী মাঠের কাছে ক্ষুদে ‘মুক্তিযোদ্ধা’দের দেখে গাড়ি থেকে নেমে তাদেরকে উৎসাহ দেন এবং তাঁদের সাথে ছবি তোলেন মেয়র আতিকুল ইসলাম।

মেয়র গাড়ি থেকে নেমে শিশুদের কাছে গেলে তারা মেয়র আতিকুল ইসলামকে স্যালুট জানিয়ে, জয় বাংলা, জয় বঙ্গবন্ধু স্লোগান দিতে থাকে। প্রায় ২০ মিনিট মেয়র শিশুদের সঙ্গে সময় কাটিয়ে তাদের মিষ্টি খাওয়ার জন্য ৫’শ টাকা উপহারও দেন।

এরপর বেলা ১২টায় মেয়র আতিকুল ইসলাম ডিএনসিসির নগর ভবনে বিজয় দিবসের এক আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগ দেন। আলোচনা অনুষ্ঠানে মেয়র বলেন, পরবর্তী প্রজন্মকে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের ইতিহাস জানাতে আমরা ‘পরম্পরা’ নামে বইয়ের গাড়ি চালু করেছি। এ গাড়িগুলো প্রতিটি ওয়ার্ডে যাচ্ছে। আমরা যেন এখান থেকে বই কিনে আমাদের সন্তানদেরকে-পরবর্তী প্রজন্মকে জানাই।

মেয়র আরো বলেন, ‘আমরা আগামী ১ জানুয়ারি থেকে ‘সবার ঢাকা’ অ্যাপস উদ্বোধন করতে যাচ্ছি। এর ফলে প্রতিনিয়ত আমাদেরকে জনগণের মুখোমুখি হতে হবে। জনগণের কাছে জবাবদিহি করতে হবে সকল কাউন্সিলর ও কর্মকর্তাকে। জনগণ তাঁদের অভিযোগ আমাদেরকে অ্যাপের মাধ্যমে জানাবেন। আমাদেরকে তার সমাধান দিতে হবে। এ জন্য ডিএনসিসির কর্মকর্তাদেরকে প্রস্তুত থাকতে হবে।

ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সেলিম রেজার সভাপতিত্বে অলোচনা অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে সচিব রবীন্দ্রশ্রী বড়ুয়া, বিভাগীয় কর্মকর্তাবৃন্দ, কাউন্সিলরগণ, কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

ad

পাঠকের মতামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *