349698

শীতে বাড়ে হাড়ের ব্যথা, বাঁচার ৩ উপায়

শীতকাল এলেই পুরোনো ব্যথা নাড়া দেয়। কোমর, হাঁটু, ঘাড়সহ শরীরের বিভিন্ন হাড়ে ব্যথা দেখা দেয়। এই ব্যথা উপশমের জন্য কিছু নিয়ম মেনে চলতে হবে। নতুবা বিপত্তি ঘটতে পারে।

ব্যথা কেন বাড়ে

শীতের আবহাওয়ায় কাঁধ, বাহু, পা এবং হাঁটুর সংযোগস্থান সংকুচিত হয়ে রক্তবাহী হয়। এটি দেহের এই অঞ্চলগুলোকে শক্ত করে তোলে, যা অস্বস্তি এবং ব্যথার জন্ম দেয়।

এছাড়া এই সময়ে আবহাওয়ার পরিবর্তনের কারণে পরিবেশগত চাপে পরিবর্তন আসে, যা হাড়ের জোড়ের অভ্যন্তরীণ বায়ুচাপেও পরিবর্তন আনে। যাদের হাড়ের জোড়ে সমস্যা আছে তাদের অভ্যন্তরীণ এ বায়ুচাপে পরিবর্তনের কারণে জোড়ের দেয়ালে এবং স্নায়ুতে আরও বেশি চাপ পড়ে, যা ব্যথা বাড়ায়।

হাঁটু তিনটি ভিন্ন হাড়ের সংযোগস্থল। এটি লিগামেন্ট ও মাংসপেশি দ্বারা সুগঠিত। জয়েন্টের সাবলীল নাড়াচাড়ার জন্য এর ভেতরে গ্রিজের ন্যায় স্থিতিস্থাপক পদার্থ থাকে।

এখন বয়স বা অতিরিক্ত ওজন বা অন্য কোনো কারণে যদি হাড়ে পরিবর্তন সাধিত হয় বা ভেতরের তরল পদার্থের স্থিতিস্থাপকতা হ্রাস পায় তবে হাঁটুতে মাঝারি থেকে তীব্র ব্যথা হতে পারে।

অস্টিও আথ্রাইটিস বা হাঁটু ক্ষয় বয়স্ক রোগীদের হাঁটু ব্যথার প্রধানতম কারণ। একটি সাধারণ এক্স-রে দ্বারা এর তীব্রতা সহজেই নির্ণয় করা যায়। এ ছাড়াও লিগামেন্ট, মাংসপেশি বা মিনিসকাস ইঞ্জুরির জন্যও হাঁটু ব্যথা হতে পারে।

ব্যথা থেকে বাঁচার ৩ উপায়

১. ঠাণ্ডা আবহাওয়াতে শরীরের গুরুত্বপূর্ণ অঙ্গগুলোতে বেশি রক্ত সঞ্চারিত হয় এবং রক্তনালীগুলোকে সংকুচিত করে। এ সময় শরীর উষ্ণ রাখা জরুরি। বাইরে গেলে অবশ্যই শীতের পোশাক পরুন।

২. শরীরে ব্যথা থাকার কারণে শরীরচর্চা বাদ দেবেন না। শরীরের নির্দিষ্ট অংশে ব্যথা হলে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিতে হবে। স্ট্রেচিং, দ্রুত হাঁটা চলা ও ওজন নিয়ন্ত্রণের জন্য হালকা শরীরচর্চা ব্যথা কমাতে সহায়তা করে।

৩. এ সময় আর্দ্র থাকা ও পুষ্টিকর খাবার খাওয়া প্রয়োজন। শুষ্ক বাতাস ও ঠাণ্ডা আবহাওয়া পানি শূন্যতার সৃষ্টি করে। ফলে ক্লান্ত অনুভূত হয় ও আলসেমি লাগে। তাই এই সময় পানি পান অবহেলা করা যাবে না। দৈনিক কমপক্ষে দুই লিটার পানি পান করতে হবে। এছাড়াও সুপ, স্ট্যু ও অন্যান্য পানীয় যেমন- নারিকেলের পানি, ঘোল, গ্রিন টি ইত্যদি পান করুন।

লেখক: সহযোগী অধ্যাপক, হরমোন ও ডায়াবেটিস বিশেষজ্ঞ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়।

ad

পাঠকের মতামত