348283

ভারত-পাকিস্তানের নতুন বিতর্ক কাবুলের ‘শাহতুত বাঁধ’

আফগানিস্তানে শাহতুত বাঁধ নির্মাণ নিয়ে আবারও বিতর্কে জড়াতে চলেছে ভারত ও পাকিস্তান। কাশ্মীরে সীমান্তে অবিরাম সংঘর্ষ পাক অনুপ্রবেশ নিয়ে উত্তপ্ততার মধ্যেই এবার নতুন বিতর্কের সূত্রপাত হলো।

বুধবার (২৫ নভেম্বর) কাবুলের বহুপ্রতীক্ষিত শাহতুত বাঁধ নির্মাণের দায়িত্ব নেয়ার ঘোষণা দেয় ভারত। এ ঘোষণার পরই নড়েচড়ে বসে পাকিস্তান। বিষয়টি নিয়ে প্রয়োজনে সংঘাতের হুমকিও দিয়েছে ইমরান খানের সরকার।

জানা গেছে, দিল্লি কাবুল নদী উপত্যকায় বাঁধ নির্মাণে উদ্যোগী হলে ইসলামাবাদ যে বাধ সাধবে তা আগে থেকেই স্পষ্ট ছিল ভারতের কাছে। তবে দক্ষিণ এশিয়া এবং দক্ষিণ পশ্চিম এশিয়ার সার্বিক ভূ-কৌশলগত পরিস্থিতি বিবেচনা করে ভারত এই সিদ্ধান্তই নিয়েছে বলে জানিয়েছে ভারতের গণমাধ্যম।

এর ফলে প্রথমত আফগানিস্তানের আশরফ গনি সরকারের সঙ্গে সম্পর্ক উন্নয়ন হবে ভারতের। কৌশলগত ক্ষেত্রে প্রভাব বাড়বে নয়াদিল্লির। দ্বিতীয়ত দোহায় তালিবানের সঙ্গে গনি সরকারের যে শান্তি আলোচনা চলছে, তাতে হস্তক্ষেপ করে নিজেদের ক্ষমতা বাড়ানোর চেষ্টা করছে পাকিস্তান।

যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট জো বাইডেন দায়িত্ব নেওয়ার পর, কাবুল-নীতির প্রভাব ভারতের উপর পড়বে বলেই মনে করছে দিল্লি। তাই আগে থেকেই কাবুলে নিজেদের উন্নয়নকর্মী মুখকে আন্তর্জাতিক প্রচারে আনতে চাইছে মোদী সরকার। তৃতীয়ত, এই পদক্ষেপের মাধ্যমে পাকিস্তানকে সীমান্তে কড়া বার্তা দেওয়ার চেষ্টাও রয়েছে বলেই মনে করা হচ্ছে।

ad

পাঠকের মতামত