347239

৬ মাস সাজার ভয়ে আত্মগোপনে ১৬ বছর!

ছয় মাসের সাজার ভয়ে ১৬ বছর আত্মগোপনে ছিলেন মো. নজরুল ইসলাম (৪৫) নামের এক ব্যক্তি। তিনি শেরপুরের নালিতাবাড়ী উপজেলার পোড়াগাঁও ইউনিয়নের পশ্চিম শমশ্চুড়া গ্রামের বাসিন্দা। দীর্ঘ এ সময় আত্মগোপনে থাকার পর গতকাল রোববার বিকেলে তিনি স্বেচ্ছায় নালিতাবাড়ী থানায় আত্মসমর্পণ করেন।

পুলিশ জানায়, ২০০৪ সালে চুরির মামলায় নজরুল ইসলামকে ছয় মাসের কারাদণ্ড দেন আদালত। এই সাজার ভয়ে তিনি মা-বাবা ও স্ত্রী-সন্তান রেখে ফেনীতে আত্মগোপনে চলে যান। সেখানে তিনি দিনমজুরের কাজ করতেন। দ্বিতীয় বিয়েও করেছেন সেখানে। সেই সংসারে ১৪ বছর বয়সের এক কন্যাসন্তান আছে তার।

নজরুল ইসলামের ভাষ্য, জেল খাটার ভয়ে এলাকা ছেড়ে ১৬ বছর আত্মগোপনে ছিলেন তিনি। সাজার বিষয়টা সব সময় তাকে কষ্ট দিত। মা-বাবা, স্ত্রী-সন্তানের জন্য সব সময় মন কাঁদলেও ভয়ে তিনি এতদিন এলাকায় আসার সাহস পাননি।

পোড়াগাঁও ইউনিয়নের বিট পুলিশিংয়ের দায়িত্বে থাকা উপপরিদর্শক (এসআই) হাসিবুল হাসান গণমাধ্যমকে বলেন, ‘যেসব মামলায় সাজাপ্রাপ্ত আসামি পলাতক আছেন, আমরা তাদের বাড়ি বাড়ি গিয়ে পরিবারের সদস্যদের সঙ্গে কথা বলেছি। আমাদের সহযোগিতার কথা শুনে তারা সাহস পাচ্ছেন। মাত্র ছয় মাসের সাজার জন্য জীবনের ১৬টি বছর নষ্ট করেছেন নজরুল। বিষয়টি নজরুলের বাবা বুঝতে পেরে তার ছেলেকে থানায় আত্মসমর্পণ করিয়েছেন।’

এ বিষয়ে নালিতাবাড়ী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) বছির আহমেদ বলেন, ‘ছয় মাস সাজা বলতে তো সাড়ে চার মাসের মতো সাজা হয়। কিন্তু শুধু বোঝার ভুলের জন্য ১৬টি বছর পালিয়ে বেরিয়েছেন নজরুল ইসলাম। পুলিশ তার পরিবারকে বোঝাতে সক্ষম হওয়ায় নজরুল ১৬ পর বছর স্বেচ্ছায় এসে থানায় আত্মসমর্পণ করেছেন। আজ আদালতের মাধ্যমে তাকে কারাগারে পাঠানো হবে।’

সূত্র: দৈনিক আমাদের সময়

ad

পাঠকের মতামত