346760

করোনা সংক্রমণ রোধে তুরস্কে ধূমপান নি’ষিদ্ধ

মহামারি করোনা ভাইরাসে আক্রান্তদের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় তুরস্কে জনসম্মুখে ধূমপান নি’ষিদ্ধ করেছে দেশটির সরকার। বুধবার (১১ নভেম্বর) দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানায়, মহামারির সময় নাগরিকদের সুরক্ষার কথা বিবেচনা করে এমন আদেশ দেয়া হয়েছে।

এক বিজ্ঞপ্তিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানায়, ‘নাগরিকরা যাতে যথাযথভাবে মাস্ক পরিধান করতে পারে সেজন্য আগামীকাল (১২ নভেম্বর) থেকে যেখানে জনসমাগম থাকে এমন জায়গা যেমন- রাস্তা, গণপরিবহন, চত্বরে ধূমপানের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।’

এর আগে দেশটির স্বাস্থ্যমন্ত্রী ফাহেরেটিন কোকা, নাগরিকদেরকে সবসময় মাস্ক করা ও সামাজিক দূরত্ব নিশ্চিতের ব্যাপারে আহ্বান জানান। এক টুইটে তিনি বলেন, ‘আমি কেবল আপনারা যা করতে পারেন সেটা করতে বলছি এর বেশি কিছু না।’

কয়েকদিন আগে দেশটির রাজধানী আঙ্কারা, ইস্তানবুলসহ কিছু কিছু প্রদেশে সিনিয়র সিটিজেনদের ওপর আংশিক লকডাউন জারি করে বলা হয়, ৬৫ বছরের বেশি বয়সী সকল নাগরিকের সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বাহিরে না যাওয়ার আহ্বান জানানো হচ্ছে।

গত সপ্তাহে দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান রেঁস্তোরা, ক্যাফে, সিনেমাহলসহ সব ধরনের ব্যবসায়িক-বাণিজ্যিক প্রতিষ্ঠান রাত ১০টার মধ্যে বন্ধের আদেশ দিয়েছিলেন।

দেশটিতে বর্তমানে করোনা রোগীর সংখ্যা দিনদিন বৃদ্ধি পাচ্ছে। তুরস্কের বুধবার (১১ নভেম্বর) নতুন করে ২৬৯৩ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, তুরস্কে এখন পর্যন্ত করোনাভাইরাসে ৪ লাখের বেশি মানুষ আক্রান্ত হয়েছে এবং ১১ হাজার ১৪৫ জন এই রোগে আক্রান্ত হয়ে মা’রা গেছে।

ad

পাঠকের মতামত