346772

বাহরাইনে নতুন প্রধানমন্ত্রী শেখ সালমান

বাহরাইনের যুবরাজ শেখ সালমান বিন হামাদ আল খলিফাকে বুধবার দেশটির নতুন প্রধানমন্ত্রী নিয়োগ দেয়া হয়েছে। এর আগে ১৯৭১ সালে স্বাধীনতার পর থেকে দেশটির প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করা প্রিন্স খলিফা বিন সালমান আল খলিফা যুক্তরাষ্ট্রের মায়ো ক্লিনিক হাসপাতালে চিকিৎসাধীন মা’রা যান। তার বয়স হয়েছিল ৮৪ বছর।

বাহরাইন নিউজ এজেন্সি (বিএনএ) বলছে, বাহরাইনের বাদশাহ হামাদ বিন ইসা আল খলিফা এক রাজকীয় আদেশের মাধ্যমে তার পুত্র শেখ সালমানকে অবিলম্বে মন্ত্রিপরিষদের প্রধান হিসেবে নিয়োগ দিয়েছেন। পশ্চিমা শিক্ষায় শিক্ষিত শেখ সালমান বিন হামাদ আল খলিফা বিরোধীদের সঙ্গে একটি সম্পর্ক তৈরির চেষ্টা করবেন বলে মনে করা হচ্ছে।

তিনি যুক্তরাষ্ট্র ও ব্রিটেনে পড়াশোনা করেছেন। ক্যামব্রিজ ইউনিভার্সিটি থেকে তিনি মাস্টার্স ডিগ্রি সম্পন্ন করেন। শেখ সালমান বিন হামাদ আল খলিফা দেশটির প্রথম উপপ্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করে আসছিলেন। এ ছাড়া বাহরাইনের প্রতিরক্ষা বাহিনীর ডেপুটি সুপ্রিম কমান্ডার হিসেবেও দায়িত্ব পালন করছিলেন।

এদিকে প্রিন্স খলিফা বিন সালমান আল খলিফার মৃত্যুতে সরকারিভাবে দেশজুড়ে এক সপ্তাহের শোক পালনের ঘোষণা দেয়া হয়েছে। ম’রদে’হ যুক্তরাষ্ট্র থেকে দেশে ফিরিয়ে আনার পর তার দাফন সম্পন্ন হবে। করোনাভাইরাসের কারণে নির্দিষ্ট ও স্বল্পসংখ্যক আত্মীয়স্বজন এ সময় উপস্থিত থাকবেন।

শোক পালনকালে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হবে। এ ছাড়া সরকারের মন্ত্রণালয় ও বিভাগসমূহ তিন দিন বন্ধ থাকবে।

ad

পাঠকের মতামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *