346476

স্ত্রী-সন্তানের কবরের পাশে বাইডেন

যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হয়েছেন ডেমোক্র্যাটিক প্রার্থী জো বাইডেন। যদিও আনুষ্ঠানিকভাবে এখনো ক্ষমতা গ্রহণ করেননি তিনি। শপথ গ্রহণের সময় দেশটির সবচেয়ে বয়স্ক প্রেসিডেন্ট হবেন জো বাইডেন। এখন তার বয়স ৭৭। রাজনীতির দীর্ঘ ক্যারিয়ারে প্রেসিডেন্ট হওয়ার চেষ্টা তিনি কম করেননি।

প্রকাশ্যে অন্তত তিনবার তেমন ইচ্ছা প্রকাশ করেছেন। আর তৃতীয়বারের চেষ্টায় তিনি সফল হয়েছেন। রোববার ডেলওয়ার রাজ্যের উইলমিংটনে নিজের বাড়িতে কাটিয়েছেন বাইডেন। বাড়ির পাশের গির্জায় তিনি প্রার্থনা করেছেন।

এরপর তার জীবনে বয়ে যাওয়া ক্ষত স্মরণ করতে বাড়ির পাশে কবরস্থানে যান তিনি। সেখানে সমাহিত প্রথম স্ত্রীকে তিনি স্মরণ করেন। একই কবরস্থানে সমাহিত বাইডেনের এক ছেলে ও এক মেয়ে। সেখানে তিনি কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে প্রার্থনা করেন।

নির্বাচন ঘিরে বিভক্ত যুক্তরাষ্ট্রকে ঐক্যবদ্ধ করার কাজ শুরু করেছেন সদ্য নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন। করোনাভাইরাস মহামারীসহ যেসব সমস্যার মধ্য দিয়ে দেশকে যেতে হচ্ছে, সেসব মোকাবেলার জন্য তিনি পরিকল্পনা নিতে যাচ্ছেন। এতে সবচেয়ে বেশি প্রাধান্য পাবে করোনাভাইরাস মহামারী মোকাবেলা।

২০২১ সালের ২০ জানুয়ারি আনুষ্ঠানিকভাবে বাইডেন ক্ষমতা গ্রহণ করবেন। তার শিবির থেকে জানানো হয়- করোনাভাইরাসের পরীক্ষা অনেক বেশি বাড়িয়ে দেয়া হবে এবং মার্কিন নাগরিকদের মাস্ক পরতে বলা হবে।

সেই সঙ্গে ডোনাল্ড ট্রাম্পের নেয়া নীতিমালাগুলো যত দ্রুত সম্ভব সংস্কারের উদ্যোগ নেয়া হবে। বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বেশকিছু নীতিও বদলে দেয়ার পরিকল্পনা করছেন বাইডেন।

ad

পাঠকের মতামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *