346472

বাইডেনের জয় স্বীকারে চীনের অস্বীকৃতি

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের সদ্য-সমাপ্ত প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ী হিসেবে জো বাইডেনকে অভিনন্দন জানাতে অস্বীকৃতি জানিয়েছে চীন। বেইজিং বলছে, ভোটের ফলাফল এখনও নির্ধারিত হয়নি।

গত ৩ নভেম্বর মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। এই নির্বাচনে প্রায় সব অঙ্গরাজ্যের ভোট গণনায় বেসরকারিভাবে ডেমোক্র্যাট দলীয় প্রার্থী জো বাইডেন নির্বাচিত হয়েছেন। তবে রিপাবলিকান দলীয় প্রার্থী ডোনাল্ড ট্রাম্প এখনও পরাজয় স্বীকার করেননি।

ব্রিটিশ দৈনিক দ্য গার্ডিয়ান বলছে, মঙ্গলবারের নির্বাচনে জো বাইডেন ২৯০ এবং ডোনাল্ড ট্রাম্প ২১৪টি ইলেকটোরাল কলেজ ভোট পেয়েছেন। সরকারিভাবে ফল ঘোষণা না হওয়ায় রিপাবলিকান দলীয় ট্রাম্প পরাজয় স্বীকার করতে অস্বীকৃতি জানিয়েছেন।

বিশ্বের অনেক দেশের নেতা বিজয় ঘোষিত জো বাইডেন এবং ভাইস-প্রেসিডেন্ট কমলা হ্যারিসকে অভিনন্দন জানালেও নির্বাচনে জালিয়াতির অভিযোগ এনে বেশ কয়েকটি রাজ্যে মামলা করেছে রিপাবলিকান পার্টি। কিন্তু ডেমোক্র্যাট শিবির ইতোমধ্যে দেশজুড়ে বিজয় উদযাপন শুরু করেছে।

ট্রাম্প ২০১৬ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের ক্ষমতায় আসার পর থেকে চিরবৈরী চীনের সঙ্গে বিভিন্ন ইস্যুতে উত্তেজনা ক্রমান্বয়ে বৃদ্ধি পায়। হংকংয়ের গণতন্ত্রপন্থীদের আন্দোলন থেকে শুরু করে জিনজিয়াংয়ে সংখ্যালঘু উইঘুর মুসলিম নিপীড়ন ও সর্বশেষ করোনাভাইরাস মহামারির কারণে বেইজিংয়ের সঙ্গে ওয়াশিংটনের সম্পর্ক তলানিতে পৌঁছায়।

যুক্তরাষ্ট্রের নব-নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনকে এখন পর্যন্ত অভিনন্দন জানায়নি রাশিয়া, মেক্সিকোসহ বিশ্বের বেশ কয়েকটি দেশ; এই কাতারে যোগ দিয়েছে চীনও।

সোমবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েবিন নিয়মিত প্রেস ব্রিফিংয়ে বলেন, আমাদের উপলব্ধি হলো- যুক্তরাষ্ট্রের আইন এবং প্রক্রিয়া অনুযায়ী নির্বাচনের ফল নির্ধারিত হবে।

সাংবাদিকরা বারবার মার্কিন প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেনের বিজয় স্বীকারের ব্যাপারে প্রশ্ন করতে তাতে অস্বীকৃতি জানান ওয়েবিন। তিনি বলেন, আমরা আশা করছি, যুক্তরাষ্ট্রের নতুন সরকার চীনের সঙ্গে বৈঠক করতে পারে।

ad

পাঠকের মতামত