346428

এসআই আকবর গ্রে’প্তার

সিলেটের বন্দরবাজার পুলিশ ফাঁড়িতে নি’র্যাতন করে রায়হান আহমদকে হ’ত্যার ঘ’টনায় অ’ভিযুক্ত, পুলিশের সাময়িক বরখাস্তকৃত উপ-পরিদর্শক (এসআই) আকবর হোসেন ভূঁইয়াকে গ্রে’প্তার করেছে পুলিশ। গতকাল রোববার রাতে সিলেটের কানাইঘাট সীমান্তের ওপারে ভারতের মেঘালয় রাজ্যের দনা বস্তির খাসিয়ারা তাকে আ’টক করে। আজ সোমবার ভারতীয় খাসিয়ারা আকবরকে বাংলাদেশিদের কাছে হস্তান্তর করলে সেখান থেকে দুপুর ১টার দিকে তাকে গ্রে’প্তার করে পুলিশ।

কানাইঘাট থানার উপ-পরিদর্শক (এসআই) স্বপন চন্দ্র সরকার বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, সামাজিক যোগাযোগ মাধ্যমে এসআই আকবরকে আট’কের খবর পেয়ে সিলেট জেলা পুলিশ ও কানাইঘাট থানা পুলিশ এসআই আকবরকে গ্রে’প্তার করে।

এদিকে সীমান্তবর্তী কানাইঘাট দনা বিজিবি ক্যাম্পের একজন কর্মকর্তা বলেছেন, তারা জানতে পেরেছেন এসআই আকবরকে ভারতের মেঘালয়ের সেখানকার দনা বস্তি থেকে আ’টক করেছেন খাসিয়ারা। পুলিশ তাকে উ’দ্ধার করে নিয়ে গেছে।

উল্লেখ্য, গত ১০ অক্টোবর মধ্যরাতে সিলেটের কোতোয়ালি থানার বন্দরবাজার ফাঁ’ড়িতে রায়হান নামের এক যুবককে তুলে নিয়ে চাঁদার দাবিতে নি’র্যাতন করেন ফাঁড়ির সাময়িক বরখাস্ত ইনচার্জ এসআই আকবর হোসেন ভূঁইয়া। পরের দিন সকালে তিনি মা’রা যান। নি’র্যাতনের সময় এক পুলিশের মুঠোফোন থেকে রায়হানের পরিবারের কাছে ফোন করে টাকা চাওয়া হয়। পরিবারের সদস্যরা সকালে ফাঁড়ি থেকে পরে হাসপাতালে গিয়ে রায়হানের লা’শ শনাক্ত করেন।

ওই ঘটনার শুরুতে ওই ফাঁড়ির পুলিশ সদস্যরা ছি’নতাইকারী সন্দেহে নগরের কাস্টঘর এলাকায় গ’ণপি’টুনিতে রায়হান নি’হত হয়েছেন বলে প্রচার চালায়। কিন্তু গ’ণপি’টুনির স্থান হিসেবে যেখানকার কথা বলেছিল পুলিশ, সেখানে স্থানীয় ওয়ার্ড কাউন্সিলরের স্থাপন করা ক্লোজড সার্কিট (সিসি) ক্যামেরায় এমন কোনো দৃশ্য দেখা যায়নি। এতে সন্দেহ হয় পুলিশের নি’র্যাতনের প্রতি। পরদিন পুলিশ ফাঁড়িতে নি’র্যাতনে মৃত্যুর অ’ভিযোগ এনে অজ্ঞাতনামা আ’সামিদের বি’রুদ্ধে মা’মলা দায়ের করেন রায়হানের স্ত্রী তাহমিনা আক্তার।

সেদিনই ফাঁড়ির ইনচার্জ ও উপপরিদর্শক আকবর হোসেন ভুঁইয়া, কনস্টেবল হারুনুর রশীদ, কনস্টেবল টিটু চন্দ্র দাশ এবং কনস্টেবল তৌহিদ মিয়াকে সাময়িক বরখাস্ত এবং এএসআই আশেক আলী, এএসআই কুতুব আলী ও কনস্টেবল সজীব হোসেনকে প্রত্যাহার করা হয়।গত ১৯ অক্টোবর ওই ঘটনায় সিলেট আদালতে সাক্ষ্যমূলক জবানবন্দি দেন ফাঁড়ির তিন কনস্টেবল। ২০ অক্টোবর বরখাস্তকৃত কনস্টেবল টিটু চন্দ্র দাশকে গ্রে’প্তার করে পিবিআই। এ মা’মলায় গত ২৩ অক্টোবর কনস্টেবল হারুনুর রশীদকে গ্রে’প্তার করা হয়।

ad

পাঠকের মতামত