346366

ট্রাম্পের হারের পর গাজায় ইসরাইলের নতুন প্রস্তুতি

গাজা সীমান্তের কাছে নতুন বসতি গড়ার সিদ্ধান্তের অনুমোদন দিল ইসরাইলের মন্ত্রিসভা। রোববার (০৮ নভেম্বর) নেয়া এ সিদ্ধান্তের বিষয় নিশ্চিত করে দেশটির সংবাদ ভিত্তিক টেলিভিশন চ্যানেল ১২।

দেশটির প্রধানমন্ত্রী বেনজামিন নেতানিয়াহু বলেন, ‘সরকার গাজা সীমান্তের পাশে নতুন বসতি গড়ার অনুমতি দিচ্ছে। এটা খুবই ভালো খবর ইসরাইলের জন্য, এটা অনেক বড় একটি খবর গাজার সীমান্তের কাছে বসবাস করা ইসরাইলি জনগণের জন্য।’

ইসলাইলি গণমাধ্যমগুলো জানিয়েছে, ‘নতুন করে গড়া হাউজিং প্রকল্পে অন্তত ৫শ পরিবার বসবাস করতে পারবে। এর নাম দেয়া হয়েছে ‘হানুন’। প্রায় ৩ লাখ মার্কিন ডলার ব্যয় হবে এই প্রকল্পের কাজ শেষ করতে।

উল্লেখ্য, ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে দ্বন্দ্বের একটি বড় উৎস হলো পশ্চিম তীর কিংবা পূর্ব জেরুজালেমের মতো ফিলিস্তিনি এলাকায় গড়ে ওঠা ইহুদি বসতিগুলো। আন্তর্জাতিক সম্প্রদায়ের কারণে ১৯৬৭ সালের ছয় দিনের যুদ্ধের সময় দখল করা এলাকায় ইসরায়েল তার নাগরিকদের বসতি করতে দিলে সেটি হবে অবৈধ। আন্তর্জাতিক এ সমঝোতার অংশ ছিল যুক্তরাষ্ট্রও। তারা সবসময় এসব বসতিকে অবৈধ বললেও সম্প্রতি সে অবস্থান পরিবর্তন করেছে তারা।

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার একদিন না যেতেই ইসরাইলের মন্ত্রিসভা এ সিদ্ধান্ত নিলো। অন্যদিকে এ প্রতিবেদন লেখা পর্যন্ত এ বিষয়ে হামাস অথবা ফিলিস্তিনি কর্তৃপক্ষের কোনো বক্তব্য পাওয়া যায়নি।

ad

পাঠকের মতামত