346354

না পড়েই ডাক্তার তারা!

হবিগঞ্জের নবীগঞ্জ উপজেলায় দুজন ভুয়া চিকিৎসক গ্রেপ্তার ও তাদের বিভিন্ন মেয়াদে জেল-জরিমানা করা হয়েছে। কাজল দেবনাথ ও অলক চন্দ্র দত্ত নামে ওই দুই ব্যক্তিকে আজ রোববার উপজেলার বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে গ্রেপ্তার করা হয়। পরে ভ্রাম্যমাণ আদালত তাদের জরিমানা করেন। আদালত পরিচালনা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শেখ মহিউদ্দিন।

জানা গেছে, দীর্ঘদিন ধরে উপজেলার বিভিন্ন স্থানে ডাক্তারি না পড়েও নামের আগে ডাক্তার লিখে প্রতারণা করে আসছে একটি চক্র। সম্প্রতি জেলা প্রশাসনের নির্দেশে স্বাস্থ্য বিভাগের সহযোগিতায় অভিযান পরিচালনার সিদ্ধান্ত নেয় প্রশাসন। এরই পরিপ্রেক্ষিতে নবীগঞ্জ থানার একদল পুলিশ নিয়ে অভিযান শুরু করেন ইউএনও কর্মকর্তা শেখ মহিউদ্দিন।

আজ রোববার নবীগঞ্জ পৌর শহরের হাসপাতাল সড়কে ‘দেবনাথ মেডিকেল সার্ভিস’ প্রথমে অভিযান পরিচালনা করা হয়। এই ক্লিনিকে শিশু রোগসহ বিভিন্ন রোগী দেখেন থাকেন কাজল দেবনাথ। তার প্রতিষ্ঠানের কাগজপত্র যাচাই বাচাইকালে বাংলাদেশের কোনো কাগজপত্র পাননি অভিযানকারীরা। কাজলের কাছে থাকা কিছু ভারতীয় কাগজ উদ্ধার করা হয়। এ ছাড়া তার প্রতিষ্ঠানে বেবি ফুডসহ ওষধ বিক্রির কোনো লাইসেন্সও ছিল না। পরে কাজলকে তিন মাসের বিনাশ্রম কারাদণ্ড ও নগদ ৫০ হাজার টাকা অর্থদণ্ড করেন ভ্রাম্যমান আদালনের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী কর্মকর্তা শেখ মহিউদ্দিন। জরিমানা অনাদায়ে কাজলকে আরও দুই মাসের বিনাশ্রম কারাদণ্ড দিয়ে তার প্রতিষ্ঠানটি সিলগালা করে দেন আদালত।

উপজেলার সদর ইউনিয়নের রসূলগঞ্জ নতুন বাজারে ‘পার্বতী’ নামে একটি ফার্মেসিতে চিকিৎসার নামে ব্যবসা চালিয়ে আসছিলেন অলক চন্দ্র দত্ত। ভ্রাম্যমাণ আদালত তার প্রতিষ্ঠানে অভিযান পরিচালনা করলে অলক স্বীকার করেন তিনি মাত্র দশম শ্রেণি পর্যন্ত লেখা পড়া করেছেন। প্রতারণার দায়ে তাকে ছয় মাসের বিনাশ্রম কারাদণ্ড ও নগদ ৫০ হাজার টাকা অর্থদণ্ড, অনাদায়ে আরও দুই মাসের বিনাশ্রম কারাদণ্ড দেন ভ্রাম্যমাণ আদালত।

নবীগঞ্জ থানা পুলিশ কাজল দেবনাথ ও অলক চন্দ্র দত্ত গ্রেপ্তার করে জেলে পাঠায়। এসব তথ্য নিশ্চিত করে নবীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা শেখ মহিউদ্দিন বলেন, ‘এ অভিযান শুধু নবীগঞ্জ সদর এলাকা হয়েছে। পর্যায়ক্রমে উপজেলার সকল গ্রামে অভিযান পরিচালনা করা হবে।’

অভিযানে সহযোগিতা করেন, নবীগঞ্জ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আব্দুস সামাদ, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আরএমও ডা. চম্পক কিশোর সাহা সুমন, নবীগঞ্জ থানার উপপরিদর্শক এস আই সম্রাট আহমেদ। সূত্রঃ দৈনিক আমাদের সময়

ad

পাঠকের মতামত