346219

মালয়েশিয়ায় ফের বাড়লো লকডাউন

ধারাবাহিক করোনা সংক্রমণ বৃদ্ধি ঠেকাতে কয়েকটি রাজ্য বাদে আবারও মুভমেন্ট কন্ট্রোল অর্ডার বা এমসিও নামে লকডাউন ঘোষণা করেছে মালয়েশিয়া। ৯ নভেম্বর থেকে ৬ ডিসেম্বর পর্যন্ত এমসিও’র এ সময়সীমা বাড়ানো হয়েছে। আজ শনিবার এক বিশেষ সভায় এ ঘোষণা দেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকুব।

মন্ত্রী বলেন ক্লান্তান, পেরলিস ও পাহাং ছাড়া পুরো মালয়েশিয়ায় এমসিও’র আওতাধীন। একইসঙ্গে সেলানগর, কুয়ালালামপুর, পুত্রাজায়া এবং সাবাহ’তে ৯ নভেম্বর শেষ হতে যাওয়া এমসিও ৬ ডিসেম্বর পর্যন্ত চলমান থাকবে। জাতীয় নিরাপত্তা পরিষদের বিশেষ সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়েছে বলে জানান তিনি। একই সঙ্গে করোনা সংক্রমণ আরও বাড়ার আশঙ্কায় দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ও এ বিষয়ে একমত পোষণ করেছে।

এমসিও’র মধ্যে জনগণকে অপ্রয়োজনে বাইরে বের না হওয়ার জন্য অনুরোধ জানানো হয়েছে। একই সঙ্গে জরুরি প্রয়োজন ছাড়া এক রাজ্য থেকে অন্য রাজ্যে যেতে আগের মতোই পুলিশ রিপোর্ট লাগবে বলে ঘোষণা দেয়া হয়। শ্রমিকদের ক্ষেত্রেও কোম্পানির চিঠি এবং কাজের অনুমতিপত্র সঙ্গে রাখতে হবে। একই সঙ্গে সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে এবং নিত্য প্রয়োজনীয় সামগ্রী কেনার জন্য এক পরিবারের দুজনকে একসঙ্গে বাইরে যাওয়ার অনুমতি দেয়া হয়েছে। এমসিও সম্পর্কে আরও বিস্তারিত জানার জন্য জাতীয় নিরাপত্তা পরিষদের ওয়েবসাইট দেখার জন্য জনগণকে পরামর্শ দেয়া হয়েছে।

এদিকে আজও দেশটিতে ১ হাজার ১৬৮ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। আর মৃত্যু হয়েছে ২৮২ জন। এ নিয়ে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ৩৯ হাজার ৩৫৭ জন।

ad

পাঠকের মতামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *