345967

বাইডেনের দরকার ৬ ইলেকটোরাল ভোট, ট্রাম্পের ৫৬

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে এগিয়ে আছেন ডেমোক্র্যাট পার্টির প্রার্থী জো বাইডেন। আগামী চার বছরের জন্য হোয়াইট হাউস নিশ্চিত করতে তার দরকার ৬ টি ইলেকটোরাল কলেজ ভোট। আর বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে মসনদ টিকিয়ে রাখতে দরকার আরও ৫৬ টি ইলেকটোরাল ভোট। খবর এএফপির।

শেষ খবর পাওয়া পর্যন্ত ৪৫ টি অঙ্গরাজ্যের ভোটের ফল প্রকাশ করা হয়েছে। এতে জো বাইডেন ২৬৪টি ইলেকটোরাল কলেজ ভোট পেয়েছেন। আর ট্রাম্প পেয়েছেন ২১৪টি ভোট।

প্রেসিডেন্ট হিসেবে জয়ী হতে ৫৩৮ ইলেকটোরাল ভোটের মধ্যে ২৭০টি নিশ্চিত করতে হবে। সে হিসেবে, বাইডেন আর ছয়টি ইলেকটোরাল ভোট পেলেই যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হতে পারবেন। সেক্ষেত্রে ৬ ইলেকটোরাল ভোটের নেভাদায় জয়ী হলেই বাইডেন প্রেসিডেন্ট হয়ে যাবেন। আর ট্রাম্পকে প্রেসিডেন্ট হতে হতে জিততে হতে ৫ টি অঙ্গরাজ্যেই।

এই ৫ টি অঙ্গরাজ্যের ৪ টিতেই এগিয়ে ট্রাম্প। আর নেভাদায় এগিয়ে রয়েছেন বাইডেন। পরিসংখ্যান বলছে, ৫ টির চারটিতেও যদি বাইডেন হেরে যান তাতেও ট্রাম্প প্রেসিডেন্ট হতে পারবেন না। নেভাদা বাইডেনের পক্ষে গেলে তিনি নিশ্চিত প্রেসিডেন্ট।

মার্কিন গণমাধ্যমের খবর অনুসারে, রিপাবলিকান ট্রাম্প ফ্লোরিডা, টেক্সাস, ইন্ডিয়ানা, কেন্টাকি, মিসৌরি ও ওহাইওসহ ২৩টি রাজ্যে বিজয়ী হয়েছেন। এর আগে ২০১৬ সালের নির্বাচনেও এসব রাজ্যে জয়ী হয়েছিলেন তিনি।

আর বাইডেন জয়ী হয়েছেন ২২ রাজ্যে। যার মধ্যে তার নিজের রাজ্য ডেলওয়্যার, ক্যালিফোর্নিয়া ও নিউইয়র্ক রয়েছে। রাজধানী ওয়াশিংটনেও বিজয়ী হন সাবেক এই ভাইস প্রেসিডেন্ট। ২০১৬ সালে ট্রাম্পের জয়ী হওয়া তিনটি রাজ্যের ফল নিজের অনুকূলে আনতে সক্ষম হন বাইডেন। রাজ্য তিনটি হল, অ্যারিজোনা, মিশিগান ও উইসকনসিন।

নেবরাসকায় ইলেকটোরাল ভোট দুই প্রার্থীর মধ্যে ভাগাভাগি হয়েছে। চারটি পেয়েছেন ট্রাম্প, একটি বাইডেন। মেইন রাজ্যে বাইডেন জয়ী হলেও চার ভোটের তিনটি পেয়েছেন তিনি।

ট্রাম্প (২১৪)

আলাবামা (৯), আরকানসাস (৬), ফ্লোরিডা (২৯), আইদাহো (৪), ইন্ডিয়ানা (১১), আইওয়া (৬), কানসাস (৬), কেন্টাকি (৮), লুইজিয়ানা (৮), মেইন (১), মিসিসিপি (৬), মিসৌরি (১০), মন্টানা (৩), নেবরাসকা (৪), নর্থ ডাকোটা (৩), ওহাইয়ো (১৮), ওকলাহোমা (৭), সাউথ ক্যারোলাইনা (৯), সাউথ ডাকোটা (৩), টেনিসি (১১), টেক্সাস (৩৮), ইউটাহ (৬), ওয়েস্ট ভার্জিনিয়া (৫), ওয়েমিং (৩)।

বাইডেন (২৬৪)

অ্যারিজোনা (১১), ক্যালিফোর্নিয়া (৫৫), কলোরাডো (৯), কানেকটিকাট (৭), ডেলওয়্যার (৩), ডিস্ট্রিক্ট অব কলোম্বিয়া (৩), হাওয়াই (৪), ইলিনয় (২০), মেইন (৩), ম্যারিল্যান্ড (১০), ম্যাসাচুসেটস (১১), মিশিগান (১৬), মিনেসোটা (১০), নেবরাসকা (১), নিউ হ্যাম্পশায়ার (৪), নিউজার্সি (১৪), নিউ মেক্সিকো (৫), নিউইয়র্ক (২৯), ওরগেন (৭), রোড আইল্যান্ড (৪), ভারমন্ট (৩), ভার্জিনিয়া (১৩), ওয়াশিংটন (১২), উইসকনসিন (১০)।

ফল বাকি আছে- আলাক্সা (৩), জর্জিয়ায় (১৬), নেভাদা (৬), নর্থ ক্যারোলাইনা (১৫), পেনসিলভেনিয়া (২০)।

ad

পাঠকের মতামত