346011

মার্কিন নির্বাচনে নতুন ইতিহাস গড়লেন জো বাইডেন

মার্কিন নির্বাচনে নতুন রেকর্ড গড়েছেন ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন। দেশটির ইতিহাসে সবচেয়ে বেশি ভোট পেয়েছেন তিনি। সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার রেকর্ড ভেঙে রেকর্ডবুকে নাম লেখান তিনি।

২০০৮ সালের নির্বাচনে বারাক ওবামা ৬ কোটি ৯৪ লাখ ৯৮ হাজার ৫১৬ ভোট পেয়েছিলেন। বৃহস্পতিবার এ রিপোর্ট লেখা পর্যন্ত (বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টায়) প্রাপ্ত খবরে জো বাইডেন ৭ কোটি ২১ লাখেরও বেশি ভোট পেয়েছেন। খবর আলজাজিরার। এদিকে নির্বাচনে এখন পর্যন্ত রিপাবলিকান প্রার্থী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পেয়েছেন ৬ কোটি ৮৬ লাখেরও বেশি।

এদিকে যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে হোয়াইট হাউসে যাওয়ার দ্বারপ্রান্তে ৭৭ বছর বয়সী ডেমোক্র্যাট দলীয় প্রার্থী জো বাইডেন। ক্ষমতাসীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর ৫৩৮টি ইলেকটোরাল ভোটের মধ্যে তিনি এ পর্যন্ত ২৪৮টি ইলেকটোরাল ভোট পেয়েছেন। ২৭০টি নিশ্চিত হলেই প্রেসিডেন্ট হন যেকোনো প্রার্থী।

আর মাত্র ২২টি ইলেকটোরাল ভোট পেলেই জয় নিশ্চিত হবে ডেমোক্র্যাট দলীয় প্রার্থী জো বাইডেন। আর ডোনাল্ড ট্রাম্প পেয়েছেন ২১৪টি ইলেকটোরাল ভোট।

প্রসঙ্গত, ১৯৭২ সালে প্রথমবারের মত মার্কিন সিনেটর হিসেবে নির্বাচিত হয়েছিলেন জো বাইডেন। তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাসে পঞ্চম কনিষ্ঠতম সিনেটর।

১৯৪২ সালের ২০শে নভেম্বর যুক্তরাষ্ট্রের পেনসেলভেনিয়ার স্কার্নটন শহরে জন্মগ্রহণ করেন। তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের ডেলাওয়্যার অঙ্গরাজ্য থেকে নির্বাচিত সিনিয়র সিনেটর।

বারাক ওবামার সাথে ভাইস-প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করা বাইডেন ১৯৭৮, ১৯৮৪, ১৯৯০, ১৯৯৬, ২০০২ এবং ২০০৮ সালে সিনেটর হিসেবে নির্বাচিত হন। তিনিই যুক্তরাষ্ট্রের ভাইস-প্রেসিডেন্ট পদে নির্বাচিত প্রথম কোনো রোমান ক্যাথলিক বিশ্বাসী। এবারের মার্কিন নির্বাচনে জিতে গেলে শপথ গ্রহণের সময় দেশটির সবচেয়ে বয়স্ক প্রেসিডেন্ট হবেন জো বাইডেন। এখন তার বয়স ৭৭।

ad

পাঠকের মতামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *