345971

ট্রাম্পের তিন অঙ্গরাজ্যে জয় ছিনিয়ে নিলেন বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক: মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ফলাফল নির্ধারণী ক্ষমতা রয়েছে বেশ কয়েকটি অঙ্গরাজ্যের। ব্যাটলগ্রাউন্ড নামে পরিচিত এসব রাজ্যে এবারের নির্বাচনে হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস পাওয়া যাচ্ছিল আগে থেকেই। এর মধ্যে গত নির্বাচনে ট্রাম্পের জেতা তিনটি অঙ্গরাজ্যে জয় ছিনিয়ে নিয়েছেন জো বাইডেন।

ক্যালিফোর্নিয়া, নিউইয়র্ক, ইলিনয়েস, ভার্জিনিয়ার মতো ব্যাটলগ্রাউন্ডে বুধবারই জয় নিশ্চিত করেছেন ডেমোক্র্যাট প্রার্থী বাইডেন। বিপরীতে টেক্সাস, ফ্লোরিডা, ওহাইওতে জয় তুলে নিয়েছে রিপাবলিকানরা।

২০১৬ সালের নির্বাচনে মিশিগান, উইসকনসিন ও অ্যারিজোনার জয় প্রেসিডেন্ট হতে সাহায্য করেছিল ডোনাল্ড ট্রাম্পকে। তবে এবার ডেমোক্র্যাটদের কাছে এ তিনটি গুরুত্বপূর্ণ রাজ্য হারিয়েছেন তিনি।

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের তথ্যমতে, উইসকনসিনে প্রায় ২০ হাজার ভোটের ব্যবধানে জয়ী হয়েছেন জো বাইডেন। ৯৯ শতাংশ ভোট গণনায় তিনি পেয়েছেন ১৬ লাখ ৩০ হাজার ৫৪২ ভোট (৪৯ দশমিক ৬ শতাংশ)। আর ট্রাম্প পেয়েছেন ১৬ লাখ ১০ হাজার ৭টি (৪৮ দশমিক ৯ শতাংশ)।

অ্যারিজোনায় প্রায় দুই যুগ পর জিতেছে ডেমোক্র্যাটরা। সেখানে ১৪ লাখ ৪৪ হাজার ২১৩ ভোট (৫০ দশমিক ৭ শতাংশ) পেয়েছেন বাইডেন। আর রিপাবলিকান ঘাঁটিতে ট্রাম্প পেয়েছেন ১৩ লাখ ৬৫ হাজার ৪০ ভোট (৪৭ দশমিক ৯ শতাংশ)। অর্থাৎ প্রায় ৭৯ হাজার ভোটে জয় পেয়েছে ডেমোক্র্যাট শিবির।

তবে মিশিগানে শ্বাসরুদ্ধকর জয় পেয়েছেন জো বাইডেন। বাংলাদেশ সময় বুধবার সন্ধ্যায় ৯১ শতাংশ ভোট গণনা শেষেও রাজ্যটিতে এগিয়ে ছিলেন ডোনাল্ড ট্রাম্প। তখন এই রাজ্যে যে জিতবে সে-ই প্রেসিডেন্ট হওয়ার দৌড়ে এগিয়ে যাবে বলে মনে হচ্ছিল।

তবে সময় গড়ানোর সঙ্গে সঙ্গে বদলাতে থাকে পরিস্থিতি। ৯৪ শতাংশ ভোট গণনা শেষে দেখা যায়, ট্রাম্পকে পেছনে ফেলে এগিয়ে গেছেন বাইডেন। আর শেষপর্যন্ত ওই অবস্থান ধরে রাখতে সক্ষম হন তিনি।

এ ব্যাটলগ্রাউন্ডে বাইডেন পেয়েছেন ২৭ লাখ ৬৮ হাজার ৩১৬ ভোট (৪৯ দশমিক ৬ শতাংশ)। আর প্রতিদ্বন্দ্বী ডোনাল্ড ট্রাম্প পেয়েছেন ২৬ লাখ ৩২ হাজার ৭১১টি (৪৮ শতাংশ)।

মিশিগানে ইলেকটোরাল ভোট রয়েছে ১৬টি, উইসকনসিনে ১০টি ও অ্যারিজোনায় ১১টি। অর্থাৎ, এ তিনটি অঙ্গরাজ্যের মোট ৩৭টি ইলেকটোরাল ভোট হারিয়েছে রিপাবলিকানরা। গতবারের মতো এই নির্বাচনেও ট্রাম্প সেখানে জয় ধরে রাখতে পারলে হয়তো এতক্ষণে ফলাফল নিশ্চিত হয়ে যেত।

শেষখবর পাওয়া পর্যন্ত, ২৬৪টি ইলেকটোরাল ভোট পেয়ে এগিয়ে রয়েছেন জো বাইডেন। ট্রাম্প পেয়েছেন ২১৪টি। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হতে প্রয়োজন হয় ন্যূনতম ২৭০টি ইলেকটোরাল কলেজ ভোট।

ad

পাঠকের মতামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *