345853

রাতেই জাতির উদ্দেশ্য ভাষণ দেবেন ট্রাম্প

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন যুদ্ধে কে জিতবে সেই ফলাফলের দিকে তাকিয়ে পুরো বিশ্ব। এরইমধ্যে বিভিন্ন রাজ্য থেকে ভোটের ফলাফল আসতে শুরু করেছে। রিপাবলিকান দলীয় প্রার্থী হিসাবে ডোনাল্ড ট্রাম্প এবং ডেমোক্র্যাট দলীয় প্রার্থী হিসাবে জো বাইডেনের মধ্যে চলছে এই নির্বাচনী যুদ্ধ।

এদিকে, জাতির কাছে সামর্থ্য আর নিজের বক্তব্য তুলে ধরতে বুধবার (৪ নভেম্বর) রাতে জাতির উদ্দেশ্যে ভাষণ দেবেন ট্রাম্প। বুধবার ডোনাল্ড ট্রাম্পের নির্বাচনী প্রচারণা শিবিরের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা এ তথ্য জানান। তিনি বলেন, হোয়াইট হাউজের ইস্টরুম থেকে ডোনাল্ড ট্রাম্প রাতে এই ভাষণ দেবেন।

হোয়াইট হাউজ দখলের তুমুল লড়াইয়ে এখন পর্যন্ত প্রাথমিক ফলাফলে ইলেক্টোরাল কলেজ ভোটে ট্রাম্পের চেয়ে এগিয়ে আছেন প্রতিদ্বন্দ্বী বাইডেন। ডেমোক্র্যাট প্রেসিডেন্ট প্রার্থী বাইডেন ইলেক্টোরাল ভোট পেয়েছেন ২৩৭টি। অপরদিকে রিপাবলিকান প্রার্থী ও বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পেয়েছেন ২১০টি ইলেক্টোরাল ভোট।

অ্যালাবামা, আরকানসাস, ইন্ডিয়ানা, কেন্টাকি, লুইজিয়ানা, মিসিসিপি ,নর্থ ডাকোটা, ওকলোহোমা , সাউথ ডাকোটা , টেনেসি ,ওয়েস্ট ভার্জিনিয়া ওয়েমিং প্রাথমিকভাবে দখলে নিয়েছেন ট্রাম্প। সবশেষ ঝুলন্ত ওহাইও অঙ্গরাজ্য জিতে নিয়েছেন এই রিপাবলিকান প্রার্থী।

আর জো বাইডেন কানেকটিকাট, ডেলওয়ার, ডিসট্রিক্ট অব কলম্বিয়া, ইলিনয়, ম্যারিল্যান, ম্যাসাচুসেটস, নিউ জার্সি, নিউইয়র্ক, রোডি আইল্যান্ড, ভারমন্ট, ভার্জিনিয়াসহ কয়েকটি অঙ্গরাজ্যে জিতে নিয়েছেন।

যে প্রার্থী ২৭০ ইলেক্টোরাল ভোট পাবেন তিনি নির্বাচনে জিতে যাবেন। তবে এর মধ্যে নির্বাচন পর্যবেক্ষকেরা আশা করছেন, কয়েকটি ব্যাটলগ্রাউন্ড রাজ্যের ফলাফল হোয়াইট হাউসের দৌড়ে গুরুত্বপূর্ণ হতে উঠতে পারে। এর মধ্যে ফ্লোরিডা অঙ্গরাজ্য প্রেসিডেন্ট হওয়ার লড়াইয়ে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

ad

পাঠকের মতামত