345879

যুক্তরাষ্ট্রের প্রথম রূপান্তরকামী সিনেটর সারাহ

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের দামামা ছড়িয়ে পড়েছে পুরো বিশ্বে। সবার চোখে এখন যুক্তরাষ্ট্রের দিকে। ইলেকটোরাল ভোটে ট্রাম্পের চেয়ে বেশ এগিয়ে জো বাইডেন। যদিও ইতোমধ্যে গুরুত্বপূর্ণ অঙ্গরাজ্য ফ্লোরিডা এবং ওহাইও জিতে নিয়েছেন ট্রাম্প। তবে প্রেসিডেন্ট নির্বাচনের মধ্যেই এবার চমক দেখিয়েছেন সারাহ ম্যাকব্রাইড। যুক্তরাষ্ট্রের প্রথম ঘোষিত ট্রান্সজেন্ডার তথা রূপান্তরকামী হিসেবে সিনেটর নির্বাচিত হয়েছেন হিউম্যান রাইটস ক্যাম্পেইনের জাতীয় এই প্রেস সেক্রেটারি।

মঙ্গলবার (৪ নভেম্বর) ডেমোক্রেটদের টিকিটে রিপাবলিকান প্রার্থী স্টিভ ওয়াশিংটনকে পরাজিত করেন তিনি। তার এই জয়কে যুক্তরাষ্ট্রের নির্বাচনে ইতিহাস হিসেবে দেখা হচ্ছে। দেশটির সর্বোচ্চ সম্মানধারী ট্রান্সজেন্ডার হতে যাচ্ছেন ম্যাকব্রাইড।

ম্যাকব্রাইড ২০১৬ সালে ডেমোক্রেটিক ন্যাশনাল কনভেনশনেও ইতিহাস গড়ে ছিলেন। প্রথম ঘোষিত কোনো রূপান্তরকামী হিসেবে যুক্তরাষ্ট্রের বৃহৎ কোনো রাজনৈতিক দলের সম্মেলনে কথা বলার সুযোগ পেয়েছিলেন তিনি। ম্যাকব্রাইড সিনেটর হিসেবে নির্বাচিত হওয়ায় তার উচ্ছ্বসিত প্রশংসা করেছেন যুক্তরাষ্ট্রের হিউমেন রাইটস ক্যাম্পেইনের প্রেসিডেন্ট আলফনসো ডেভিড।

এক বিবৃতিতে তিনি বলেছেন, সারাহ কেবল নিজের জন্য ইতিহাস গড়েননি, আমাদের পুরো সম্প্রদায়ের জন্য ইতিহাস গড়েছেন। একজন প্রতিনিধি ও মুখপাত্র হিসেবে তিনি প্রান্তিক জনগোষ্ঠীর কথা তুলে ধরবেন। এই জয় তার ক্যারিয়ারের অনেক কিছু বলে আমি মনে করি। যে কোনো ব্যক্তি তার স্বপ্ন অর্জন করতে পারে। লৈঙ্গিক পরিচয় বা যৌন সংসর্গ কোনো সমস্যা নয়।

ad

পাঠকের মতামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *