345795

অক্টোবরেই ২১৬ ধ’র্ষণ!

সারাদেশে অক্টোবর মাসে ২১৬ জন নারী ও শিশু ধ’র্ষণের শি’কার হয়েছেন। এর মধ্যে সংঘবদ্ধ ধ’র্ষণের ঘটনা ঘটেছে ৪৪টি। অক্টোবর মাসে শিশু নি’র্যাতন উদ্বেগজনকভাবে বৃদ্ধি পেয়ে ১০১ কন্যাশিশু নি;র্যাতনসহ ৪৩৬ জন নারী ও কন্যাশিশু নি’র্যাতনের ঘটনা ঘটেছে।

মঙ্গলবার (৩ নভেম্বর) বাংলাদেশ মহিলা পরিষদ থেকে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এসব তথ্য জানায় সংগঠনটি।

বিবৃতিতে মহিলা পরিষদ জানিয়েছে, বাংলাদেশ মহিলা পরিষদের লিগ্যাল এইড উপপরিষদে সংরক্ষিত ১৩টি দৈনিক পত্রিকায় প্রকাশিত সংবাদের ভিত্তিতে দেখা গেছে ২০২০ সালের অক্টোবর মাসের শিশু নি’র্যাতন উদ্বেগজনকভাবে বৃদ্ধি পেয়েছে। পত্রিকায় প্রকাশিত সংবাদ অনুসারে অক্টোবর মাসে মোট ৪৩৬ জন নারী ও কন্যাশিশু নি’র্যাতনের শি’কার হয়েছে।

তার মধ্যে ৪৪ জন সংঘবদ্ধ ধ’র্ষণসহ মোট ২১৬ জন ধ’র্ষণের শি’কার হয়েছে। এর মধ্যে ১০১ শিশু ধ’র্ষণের শি’কার এবং ২৫ শিশু সং’ঘবদ্ধ ধ’র্ষ’ণের শি’কার হয়েছে। এ ছাড়া ১৬ শিশুসহ ধ’র্ষণের চেষ্টা করা হয়েছে ২৩ জনকে। শ্লী’লতাহানির শি’কার হয়েছে ৫ জন, যার মধ্যে ৩ শিশু রয়েছে।

বিবৃতিতে আরও জানানো হয়েছে, ১২ শিশু যৌ’ন নি’পীড়নের শি’কার হয়েছে। অ্যাসিড দগ্ধে’র শি’কার হয়েছে ৪ শিশু এবং অ্যা’সিডদ’গ্ধের কারণে মা’রা গেছে একজন। অ’গ্নিদগ্ধের শি’কার হয়েছে দুজন। যার মধ্যে এক নারীর মৃত্যু হয়েছে। উত্ত্যক্তকরণের শি’কার হয়েছে ১০ জন। অ’পহরণের ঘটনা ঘটেছে মোট ১২ জন। এরমধ্যে ৮ জন শিশু। পাচারের ‘শিকার হয়েছে ৪ জন। যার মধ্যে এক শিশু পাচার শি’কার হয়েছে। যৌ’নপল্লী’তে ৩ জনকে বিক্রি করা হয়েছে। বিভিন্ন কারণে ১১ শিশুসহ ৪৪ জনকে হ’ত্যা করা হয়েছে।

এ ছাড়া ৬ জনকে হত্যার চেষ্টা করা হয়েছে। যৌতুকের কারণে নি;র্যা’তনের শি’কার হয়েছেন ৮ জন। শা’রীরিক নি’র্যাতনের শি’কার হয়েছেন ১৫ শিশুসহ ২১ জন। বিভিন্ন ‘নি’র্যাতনের কারণে ৫ শিশুসহ আ’ত্মহ’ত্যা করেছে ৬ জন। ৮ শিশুসহ ৪৬ জনের রহস্যজনক মৃত্যু হয়েছে। বাল্যবিয়েসংক্রান্ত ঘটনা ঘটেছে ৬টি। সাইবার ক্রাইম অপ’রাধের শি’কার ৪ জন শিশুসহ ৮ জন।

ad

পাঠকের মতামত