345309

লক্ষ লক্ষ ফরাসিকে হ’ত্যা করার অধিকার রয়েছে মুসলিমদের : মাহাথির মোহাম্মদ

আন্তর্জাতিক ডেস্ক : ফ্রান্সবাসী যা করেছে, তাতে ক্ষু’ব্ধ হওয়ার অধিকার রয়েছে পৃথিবীর সমস্ত মুসলিমের। এমনকী লক্ষ লক্ষ ফরাসিকে হত্যা করার অধিকারও রয়েছে তাদের। এমনই মত মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদের। এদিন তিনি বলেন ফরাসি প্রেসিডেন্ট সমান ভাবে দো’ষী। তিনি সভ্য দেশের নাগরিকের মত ব্যবহার করছেন না।

ফরাসি প্রেসিডেন্ট এম্যানুয়েল মাক্রোঁকে একহাত নিয়ে এদিন মাহাথির বলেন গোঁড়া ধর্মা’ন্ধদের মতো ব্যবহার করেছেন ফরাসি প্রেসিডেন্ট। তবে শুধু মালয়েশিয়া নয়, ম্যাক্রোঁর বি’রু’দ্ধে ক্ষো’ভ ছড়িয়েছে বিশ্বের বেশিরভাগ মুসলিম রাষ্ট্রেই। উল্লেখ্য, গত ১৬ অক্টোবর নবীর কার্টুন দেখানোর অভিযোগে ১৬ বছরের এক চেচেন বংশোদ্ভূত এক মুসলিম কিশোর ফরাসি শিক্ষকের প্রকাশ্যে মু’ণ্ডচ্ছে’দ করে। ঘ’টনায় গোটা ফ্রান্স আলোড়িত।

নিহ’ত শিক্ষকের স্মৃতিতে প্যারিসের রাস্তায় শিক্ষক-অধ্যাপক-বুদ্ধিজীবীদের মিছিল বেরিয়েছে। নবীর অবমাননার তী’ব্র প্রতি’বাদ করছে মুসলিম দেশগুলি। সৌদিতে আন্দোলন মা’রা’ত্মক হয়ে উঠেছে। মুসলিম বিশ্বের দেশগুলি নবীর কার্টুন প্রকা’শ নিয়ে পা’ল্টা কটা’ক্ষ করেছে ফ্রান্সের।

এদিন সেই বিক্ষো’ভে সামিল হয়েছে মালয়েশিয়াও। ট্যুইটারে ক্ষো’ভ প্রকা’শ করে মাহাথির জানিয়েছেন চোখের বদলে চোখ নেওয়ার রাস্তায় হাঁটেনি মুসলিমরা। সেই পথ ইসলামের নয়। ইসলাম অন্য ধর্মকে সম্মান করতে শেখায়। উদারতার কথা বলে। অন্যের ভাবাবেগকে সম্মান করে। কিন্তু ফ্রান্স তা করেনি। উলটো রাস্তায় হেঁটে বিশ্বের মুসলিমদের অ’বমা’ননা করেছে।

এদিকে, ফ্রান্সের নাইসে একটি গির্জায় ছু’রি হাতে হা’মলা চালাল এক দু’ষ্কৃ’তি। ফরাসি সংবামাধ্যম জানাচ্ছে, ছু’রির আ’ঘা’তে তিন জনের মৃত্যু হয়েছে এবং বেশ কয়েকজন ঘ’টনায় আহ’ত। গোটা ঘ’টনাকে জ’ঙ্গিহা’না বলে আখ্যায়িত করেছে খোদ শহরের মেয়র। সূত্র : কলকাতা ২৪

ad

পাঠকের মতামত