345263

দেশের পক্ষে যু’দ্ধে নামছেন আর্মেনিয়ার প্রধানমন্ত্রীর স্ত্রী

দুই দেশের মধ্যে চলছে তুমুল ল’ড়াই। এর মধ্যেই এক নারী হয়ে উঠেছেন এক পক্ষের আশার প্রদীপ। প্রধানমন্ত্রীর স্ত্রী নিজেই রওনা দিয়েছেন যু’দ্ধের ময়দানে। বাস্তবেই ঘটেছে এ ঘটনা। আর্মেনিয়ার প্রধানমন্ত্রী নিকোল পাশিনিয়ানের স্ত্রী অ্যানা হাকোবিয়ান আজারবাইজানের বিপক্ষে যু’দ্ধ করতে যাচ্ছেন।

সম্প্রতি অ্যানা নিজেই ফেসবুকের এক স্ট্যাটাসে জানিয়েছেন, আপাতত একটি সেনাঘাঁটিতে ১২ জন নারী সৈনিকের সঙ্গে প্রশিক্ষণ নিচ্ছেন তিনি। কয়েক দিনের মধ্যেই সীমান্তে সম্মুখ লড়াইয়ের উদ্দেশ্যে রওনা দেবেন তারা। ৪২ বছর বয়সী অ্যানা হাকোবিয়ানের জানান, ‘শ’ত্রুপক্ষের হাতে আমাদের সম্মান ও মাতৃভূমি কোনোটাই তুলে দেব না।’ অবশ্য অ্যানা একা নন, যু’দ্ধে নেমেছেন আর্মেনীয় প্রধানমন্ত্রীর পরিবারের অন্য সদস্যরাও। প্রধানমন্ত্রীর ছেলে অ্যাশট পাশিনিয়ান বর্তমানে কারাবাখ অঞ্চলের যু’দ্ধক্ষেত্রে রয়েছেন।

গত ২৭ সেপ্টেম্বর থেকে বিতর্কিত নাগারনো-কারাবাখ অঞ্চলের দখল নিয়ে তুমুল ল’ড়াই চলছে আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে। রাশিয়ার মধ্যস্থতায় দুই দেশের মধ্যে একটি যু’দ্ধবিরতি চুক্তিও হয়েছিল। কিন্তু তা স্থায়ী হয়নি। এক মাসের বেশি সময় ধরে চলা এই যু’দ্ধে দুই দেশের মধ্যে শ’ত্রুতা আরও তীব্র হয়েছে। এ সং’ঘর্ষে পাঁচ হাজারের বেশি মানুষ প্রাণ হারিয়েছেন বলে জানা গেছে।

যু’দ্ধে আজারবাইজানের পক্ষে রয়েছে তুরস্ক, পাকিস্তানসহ একাধিক মুসলিম-অধ্যুষিত দেশ। আবার আর্মেনিয়ার পক্ষে রয়েছে ফ্রান্সসহ ইউরোপের বেশ কয়েকটি দেশ।

ad

পাঠকের মতামত