345081

ফের পুলিশের গু’লিতে কৃষ্ণাঙ্গ নি’হতে উ’ত্তাল যুক্তরাষ্ট্র

পুলিশ কর্মকর্তার হাতে আবারো এক কৃষ্ণাঙ্গ নি’হতের প্র’তিবাদে উত্তা’ল যুক্তরাষ্ট্রের ফিলাডেলফিয়া শহর। সোমবার ২৬ অক্টোবর পুলিশের গু’লিতে ২৭ বছর বয়সী ওয়াল্টার ওয়ালেস জুনিয়রকে গু’লি করার ভিডিও ইতিমধ্যে ছড়িয়ে পড়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে।

পুলিশের দাবি, তার হাতে ধা’রালো অ’স্ত্র ছিলো। তাকে আত্মসমর্পণ করতে বলা হলেও তিনি তা করেননি। গু’লি করলে ঘটনাস্থলেই মা’রা যান তিনি।

হ’ত্যাকাণ্ডে’র ঘ’টনায় ফিলাডেলফিয়ায় শহরে দ্বিতীয় দিনে ব্যাপক উ’ত্তেজনা ছড়িয়ে পড়েছে। রাতভর বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানে ভা’ঙচুর ও লু’টপাট চালিয়েছে বি’ক্ষুব্ধরা। এটিএম বুথে লু’টপাটেরও খবর পাওয়া গেছে। গাড়িতে অ’গ্নিসংযোগ করে গুরুত্বপূর্ণ সড়কে প্রতিবন্ধকতা সৃষ্টি করে প্রতি’বাদকারীরা।

জানমালের নিরাপত্তায় শহরে পুলিশের পাশাপাশি ন্যাশনাল গার্ডের সদস্যদের মোতায়েন করা হয়েছে বলে নিশ্চিত করেন গভর্নর টম ওল্ফ। বি’ক্ষোভকারীদের সঙ্গে নি’রাপত্তা সদস্যদের সং’ঘর্ষে এ পর্যন্ত অন্তত ৩০ পুলিশ আ’হত হয়েছেন। স’হিংসতায় জড়ি’ত থাকার অভি’যোগে আ’টক করা হয়েছে কমপক্ষে একশ জনকে।

এমন পরিস্থিতিতে জরুরি প্রয়োজন ছাড়া স্থানীয় বাসিন্দাদের বাড়ির ভেতরে থাকার নির্দেশ দিয়েছে ফিলাডেলফিয়া পুলিশ। ওয়ালেসের পরিবার জানিয়েছে, মানসিকভাবে অসুস্থ ছিলেন ওয়ালেস।

শহরটির মেয়র জিম কেনি বলেছেন, এই ঘটনা আবারো এক কঠিন প্রশ্নকে সামনে এনেছে যার জবাব আইনশৃঙ্খলা বাহিনীকে দিতে হবে। এর আগে, পুলিশি নির্যা’তনে জর্জ ফ্লয়েড নামক এক কৃষ্ণাঙ্গের নি’র্মম মৃত্যু হয়। এরপরই যুক্তরাষ্ট্রসহ বিশ্বের বিভিন্ন স্থানে এর প্র’তিবাদে জানায় মানুষ।

ad

পাঠকের মতামত