344438

অনুমতি ছাড়া দাড়ি রাখায় উত্তরপ্রদেশের মুসলিম পুলিশ কর্মকর্তা বরখাস্ত

আন্তর্জাতিক ডেস্ক : ঊর্দ্ধতন কর্তৃপক্ষের অনুমতি ছাড়াই দাড়ি রাখার জেরে বরখাস্ত করা হল উত্তরপ্রদেশের একজন মুসলিম পুলিশ কর্মকর্তাকে। ঘ’টনাটি ঘ’টেছে উত্তরপ্রদেশ-এর বাগপত জেলায়। বরখাস্ত হওয়া ওই পুলিশ কর্মকর্তার নাম ইন্তেসার আলি।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, পুলিশ ড্রেস কোডের নিয়ম ভা’ঙায় উত্তরপ্রদেশের বাগপত জেলার রামলালা পুলিশ স্টেশনের সাব ইনস্পেক্টর ইন্তেসার আলিকে ব’রখা’স্ত করা হয়েছে। ঊর্দ্ধতন কর্তৃপক্ষের অনুমতি ছাড়াই দাড়ি রাখার জেরে তার বি’রু’দ্ধে এই প’দক্ষে’প নেওয়া হয়েছে। পুলিশ ড্রেস কোড অনুযায়ী, শিখ সম্প্রদায় ছাড়া অন্য কোনও সম্প্রদায়ের মানুষরা কর্তৃপক্ষের অনুমতি ছাড়া দাড়ি রাখতে পারবেন না।

এপ্রসঙ্গে বৃহস্পতিবার বাগপতের পুলিশ সুপার অভিষেক সিং বলেন, ”গতকাল অনুমতি ছাড়া দাড়ি রাখার জন্য আলিকে ব’রখা’স্ত করা হয়েছে। এই বিষয়ে বারবার স’ত’র্ক করার হলেও ড্রেস কোড সং’ক্রা’ন্ত আইন মানেননি তিনি। এর আগে এই বিষয়ে তাকে শো’ক’জও করার হয়েছিল। তারপরও কোনও ভ্রু’ক্ষে’প করেননি তিনি। তদ’ন্তে তার বি’রু’দ্ধে ওঠা অ’ভিযো’গ প্রমাণিত হওয়ার পরেই আলিকে বরখা’স্ত করা হয়।”

যদিও বরখাস্ত হওয়া ওই পুলিশকর্মী ইন্তেসার আলি বলেন, ”২০১৯ সালের নভেম্বর মাসে দাড়ি রাখার আবেদন জানিয়ে চিঠি দিয়েছিলাম। কিন্তু, এখনও তার জবাব পায়নি। গত ২৫ বছর ধ’রে উত্তরপ্রদেশ পুলিশে কাজ করছি। কিন্তু, এতদিন পর্যন্ত কেউ আমাকে দাড়ি রাখতে বা’ধা দেয়নি।”

ad

পাঠকের মতামত