344196

এসআই আকবর বিদেশে পালালেও ফেরানোর ব্যবস্থা করা হবে: পররাষ্ট্রমন্ত্রী

পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন বলেছেন, আমার বিশ্বাস এসআই আকবর এখনও দেশের বাইরে যায়নি। কারণ সীমান্তগুলোকে আমরা সঙ্গে সঙ্গে সত’র্ক করে দিয়েছি। তবে আকবর বিদেশে পা’লিয়ে গেলেও তাকে ফিরিয়ে আনার ব্যবস্থা করা হবে।

মঙ্গলবার দুপুরে নি’হত রায়হানের পরিবারকে সমবে’দনা জানাতে গিয়ে তিনি এ কথা বলেন।এ সময় রায়হান হ-ত্যায় ন্যা’য় বি’চারের আ’শ্বাস দিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, এসআই আকবর পুলিশের জন্য ল’জ্জা। এরকম দু-একজন কু’লাঙ্গারের কারণে পুলিশ বাহিনীও ল’জ্জিত।

তিনি বলেন, রায়হান হ-ত্যার ঘটনায় প্রধান অ’ভিযুক্ত পুলিশের এসআই আকবর হোসেন ভূঁইয়া (সাময়িক বরখাস্ত) বিদেশে পা’লিয়ে গেলেও তাকে ফিরিয়ে আনার উদ্যোগ নেয়া হবে। এর আগে সিলেটের রাজন হ-ত্যার আসা’মিকে সৌদি আরব থেকে ফিরিয়ে আনা বিষয়টি উল্লেখ করেন তিনি।

মন্ত্রী বলেন, এই ঘটনায় জ’ড়িত সদস্যদের বাঁচাতে কোনো ধরণের অ’পচেষ্টা করেনি পুলিশ। আমাদের পুলিশ খুবই দ’ক্ষ। অনেক বড় বড় অপরা’ধীদের গ্রে’ফতারে তারা সক্ষ’ম হয়েছে। এই ঘটনায় একজন ছাড়া বাকী সবাই নজরদারিতে আছে।

এসময় এমসি কলেজে গণধ-র্ষ-ণ ও পুলিশ ফাঁড়িতে নি-র্যা-তনে এবং আকবরকে পা-লাতে সহায়তার অভি’যোগে এসএমপি কমিশনারের ভূমিকা নিয়ে স’মালোচনা করেন সাংবাদিকরা।এক প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, পুলিশ কমিশনারের কোনো অদ’ক্ষতা খুঁজে পাওয়া যায়নি। সব ঘটনাতেই সিলেটের পুলিশ খুব তৎপর ছিল।

উল্লেখ্য, গত মাসে এমসি কলেজ হোস্টেলে এক নারীকে গণধ-র্ষ-ণের ঘটনায় ৮ আসা’মির কাউকেই গ্রে’ফতার করতে পারেনি এসএমপি পুলিশ। সবাইকে গ্রে’ফতার করেছে র্যাব ও জেলা পুলিশ।

অন্যদিকে রায়হান হ-ত্যার ঘটনায় এসএমপির তদ’ন্ত কমিটির জিজ্ঞাসাবাদের পরই পা’লিয়ে যায় আকবর। পুলিশের হাতে থাকা অবস্থায় কিভাবে পালিয়ে গেল তা নিয়ে নি’হ’তের পরিবার এবং সচেতন নাগরিকদের সমালোচনার মুখে পড়ে এসএমপি।

ad

পাঠকের মতামত