343953

শব্দের চেয়েও তিনগুণ বেশি গতির ক্ষে’পণা’স্ত্রের সফল পরীক্ষা চালাল ভারত

আন্তর্জাতিক ডেস্ক : শব্দের চেয়ে দ্রুতগতিসম্পন্ন (সুপারসনিক) ক্রু’জ ক্ষে’পণা’স্ত্র ব্রহ্মসের ফের সফল পরীক্ষা চালাল বারত। রবিবার ভারতের প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা (ডিআরডিও) জানিয়েছে, আরব সাগরের ভারতীয় নৌবাহিনীর স্টেলথ ডেস্ট্রয়ার ‘আইএনএস চেন্নাই’ থেকে ছোড়া ক্ষে’পণা’স্ত্রটি পূর্বনির্দিষ্ট ল’ক্ষ্যব’স্তুকে নি’খুঁ’তভাবে আ’ঘা’ত হা’নতে স’ক্ষ’ম হয়েছে।

ভারতের প্রতির’ক্ষা মন্ত্রণালয়ের সূত্রের বরাত দিয়ে দেশটির জনপ্রিয় গণমাধ্যম আনন্দবাজার জানিয়েছে, শব্দের চেয়ে তিনগুণ গতি সম্পন্ন এই ক্ষে’পণা’স্ত্রের প্রাথমিক পাল্লা ২৯০ কিলোমিটার। কিন্তু তা বাড়িয়ে ৪০০ কিলোমিটার পর্যন্ত করা যায়। ডিআরডিও-র চেয়ারম্যান জি সতীশ রেড্ডি এ দিন ব্রহ্মসের সফল পরীক্ষার জন্য সংস্থার বিজ্ঞানী এবং ভারতীয় নৌবাহিনীকে ধন্যবাদ জানিয়েছেন। অভিনন্দন এসেছে প্রতির’ক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের পক্ষ থেকেও।

ভারত-রাশিয়ার যৌথ উদ্যোগে নির্মীত ব্রহ্মস ক্ষে’পণা’স্ত্রের তিনটি পৃথক সংস্করণ রয়েছে। স্থল, নৌ এবং বিমান বা’হি’নীর জন্য। প্রতিটি সং’স্ক’রণেরই একাধিক বার পরীক্ষা সফল হয়েছে। ভারতীয় বিমানবা’হি’নীর সুখোই-৩০ এমকেআই যু’দ্ধবিমান ব্র’হ্ম’সের বিমান সং’স্ক’রণটি ব্যবহার করে।

ad

পাঠকের মতামত