343705

আর্মেনিয়ার হাত থেকে দখলমুক্ত করে মাদাগিজ শহরের নতুন নাম দিল আজারবাইজান

আন্তর্জাতিক ডেস্ক : আর্মেনিয়ার হাত থেকে মাদাগিজ এলাকা দ’খ’লমুক্ত করে নতুন নাম দিয়েছে আজারবাইজান। বাকুর প্রধানমন্ত্রী আলি আসাদোভ এ সং’ক্রা’ন্ত একটি আদেশে স্বাক্ষর করেছেন। শুক্রবার আজেরি সংবাদমাধ্যম আজভিশনে এ খবর জানানো হয়।

প্রতিবেদন অনুযায়ী, শ’ত্রুর হাত থেকে দ’খ’ল মুক্ত করা ওই এলাকাটির নাম পরিবর্তন সং’ক্রা’ন্ত আদেশে স্বাক্ষর করেছেন দেশটির প্রধানমন্ত্রী। মাদাগিজের নতুন নাম সুগোভুশান গ্রাম। এটি আজারবাইজানের টার্টার জেলার সঙ্গে যুক্ত করা হয়েছে। ২৭ সেপ্টেম্বর থেকে বিরো’ধীয় নাগোরনো-কারাবাখ নিয়ে আর্মেনিয়া ও আজারবাইজান নতুন করে যু’দ্ধে জড়ায়।

পরবর্তীতে ১০ অক্টোবর রাশিয়ার মধ্যস্থতায় আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে ম্যারথন আলোচনা হয়। এতে উভয় পক্ষ মানবিক কারণে সাময়িক যু’দ্ধবিরতিতে সম্মত হয়। এ যু’দ্ধবিরতিতে দুই দেশের মধ্যে যু’দ্ধব’ন্দিসহ অন্যান্য বন্দি বিনিময় ও মৃ’তদেহ হস্তা’ন্তরের বিষয়ে উভয় দেশ সম্মত হয়।

১১ অক্টোবর থেকে যুদ্ধবিরতি কার্যকর হওয়ার কথা ছিল। কিন্তু যু’দ্ধবিরতির কয়েক মিনিটের মধ্যেই আর্মেনিয়া ও আজারবাইজান পরস্পরকে সাময়িক যু’দ্ধবিরতি ল’ঙ্ঘনের জন্য অ’ভিযু’ক্ত করে ফের সং’ঘর্ষে ছড়িয়ে পড়ে। আজারবাইজানকে সরাসরি সমর্থন দিচ্ছে তুরস্ক ও পাকিস্তান।

ad

পাঠকের মতামত