343562

৩৭ হাজার চাকরিপ্রত্যাশী রাজপথে, পুলিশের গরম পানি ও লা’ঠিচার্জ

২০১৮ সালের প্রাথমিক শিক্ষক নিয়োগে মৌখিক পরীক্ষায় অকৃতকার্য ৩৭ হাজার চাকরিপ্রত্যাশী নিয়োগের দাবিতে রাজপথে আ’ন্দোলন করে আসছেন। তাদের দাবি, নতুন করে শিক্ষক নিয়োগ না দিয়ে তাদেরই প্যানেলভিত্তিক নিয়োগ দেয়া হোক। বৃহস্পতিবার (১৫ অক্টোবর) নিয়োগপ্রত্যাশীরা প্রাথমিক শিক্ষা অধিদফতর ঘেরাও করতে গেলে পুলিশ তাদের বা’ধা দেয়।

চতুর্থ দিনের মতো মিরপুরে প্রাথমিক শিক্ষা অধিদফতরের সামনে প্যানেলভিত্তিক নিয়োগের দাবিতে বিক্ষোভ করছিলেন ২০১৮ সালের প্রাথমিক শিক্ষক নিয়োগের লিখিত পরীক্ষায় উত্তীর্ণরা। সকাল ১০টার দিকে অধিদপ্তর ভবন ঘেরাও করতে গেলে পুলিশ বা’ধা দেয়, এ সময় তারা সড়ক অব’রোধ করে বসে পড়ে।

এতে যান চলাচল বন্ধ হয়ে যায়, দু’র্ভোগে পড়েন শত শত মানুষ। সড়কটি ছেড়ে দিতে আ’ন্দোলনকারীদের বারবার আহ্বান জানায় পুলিশ। চাকরিপ্রত্যাশীরা সরে যেতে না চাইলে জলকামান ও লা’ঠিচার্জ করে ছত্রভঙ্গ করে দেয়া হয়।

ওই পরীক্ষায় প্রায় ২৪ লাখ পরীক্ষার্থী অংশ নেন। যার মধ্যে লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হয়ে মৌখিক পরীক্ষার সুযোগ পায় ৫৫ হাজার। এর মধ্যে ১৮ হাজার পরীক্ষার্থীকে নিয়োগ দেয়া হয়। লিখিত পরীক্ষায় পাস করলেও মৌখিক পরীক্ষায় অকৃতকার্য হওয়া ৩৭ হাজার চাকরিপ্রত্যাশী নিয়োগের দাবিতে কয়েক দিন থেকে আ’ন্দোলন করে আসছেন।

ad

পাঠকের মতামত