343391

আজারবাইজান চায় তুরস্কের মধ্যস্থতা, মানছে না আর্মেনিয়া

আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যে চলমান সংঘাত ক্রমেই রূপ নিচ্ছে আঞ্চলিক রাজনৈতিক সংকটে। সমস্যা সমাধানে মধ্যস্থতাকারী কে হবে, তা নিয়ে বিরোধে জড়িয়েছে রাশিয়া ও তুরস্ক। এদিকে যুদ্ধবিরতি সত্ত্বেও আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যে চলছে বিক্ষিপ্ত সংঘর্ষ। এতে সাধারণ মানুষ নিহত হওয়ার দাবি করছে উভয়পক্ষ। একই সঙ্গে যুদ্ধবিরতি লঙ্ঘনের জন্য একে অপরকে দায়ী করছে দুই দেশ।

আজারবাইজানের গানজায় আর্মেনিয়ার হামলায় নিহতেদের শেষকৃত্য হয় সোমবার। এতে অংশ নিয়ে কান্নায় ভেঙে পড়েন স্বজনরা। একে অপরকে দায়ী না করে, অবিলম্বে যুদ্ধ বন্ধ করে শান্তি প্রতিষ্ঠার জন্য আজারবাইজান এবং আর্মেনিয়ার প্রতি আকুতি জানান তারা।

তবে সাধারণ মানুষের কান্না যেন পৌঁছাচ্ছে না সংঘাতে লিপ্ত দু’দেশের সরকারের কানে। উত্তেজনা সৃষ্টির জন্য একে অপরকে দোষারোপ করেই দায় সারছেন তারা। সোমবার আর্মেনিয়ার পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক করেন রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। এ সময় আর্মেনীয় পররাষ্ট্রমন্ত্রী সংঘাতের জন্য আজারবাইজনকে দায়ী করেন।

বৈঠক শেষে রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেন, যুদ্ধবিরতি বাস্তবায়নে চেষ্টা চালিয়ে যাচ্ছে মস্কো। একই সঙ্গে তিনি আশঙ্কা প্রকাশ করেন, আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যে চলমান সংঘাতে তুরস্ক সম্পৃক্ত থাকলে, সংকট আরও জটিল হবে।

সের্গেই ল্যাভরভ বলেন, আজারবাইজান চাইছে এখানে তুরস্ক মধ্যস্থতা করুক। কিন্তু এ প্রস্তাব আর্মেনিয়াসহ অন্য দেশগুলো মানবে না। তাই যে কোরেই হোক, একটি বিকল্প পস্থা বের করতে হবে।

কিন্তু নাগোরনো-কারাবাখ ইস্যুতে রাশিয়ার কথা মানতে নারাজ তুরস্ক। সোমবার আঙ্কারায় দেশটির প্রতিরক্ষামন্ত্রী হুলুসি আকার আবারও দাবি করেছেন, বিতর্কিত ওই অঞ্চল আজারবাইজানের অংশ। আর্মেনিয়া দখল ছেড়ে দিলেই সমস্যা সমাধান হবে বলেও পরিষ্কার জানিয়ে দেন তিনি। আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে আর্মেনিয়া, আজারবাইজানের অভ্যন্তরে হামলা চালাচ্ছে বলেও দাবি করেন তুর্কি প্রতিরক্ষামন্ত্রী।

ad

পাঠকের মতামত