342506

দায়িত্ব পেলে ধ’র্ষ’ণকে যাদুঘরে পাঠাতে চান বিদিশা এরশাদ

দেশজুড়ে চলমান ধ’র্ষ’ণ ম’হামারি নিয়ে এবার আরটিভি নিউজের সাক্ষাৎকারে মুখ খুলেছেন জাতীয় পার্টির প্রয়াত চেয়ারম্যান হুসেইন মুহাম্মদ এরশাদের সাবেক স্ত্রী বিদিশা এরশাদ। ধ’র্ষ’ণ নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রীসহ সরকারের ভূমিকা নিয়ে ক’ড়া সমালোচনা করেছেন তিনি। কেবল তাই-ই নয়, আগামী ৩ মাসের আ’ল্টিমেটামের হুঁ’শিয়ারি উচ্চারণ করে তিনি বলেছেন, “দায়িত্ব অর্পণ করুক, আমি বাংলাদেশ থেকে ধ’র্ষ’ণ নামক শব্দটিকে জাদুঘরে পাঠিয়ে দিতে পারবো বলে আমার বিশ্বাস”।

সাবেক রাষ্ট্রপতির সাবেক এই স্ত্রী আরটিভি নিউজকে দেওয়া সাক্ষাৎকারে বলেন, ধ’র্ষ’ণ প্র’তিরোধে যদি প্রধানমন্ত্রী বা স্বরাষ্ট্রমন্ত্রী মনে করেন আমার পরামর্শ নেবেন, তাহলে আমি অবশ্যই আমার পলিসি নিয়ে কথা বলবো। যেমন একটি পলেসি হলো, মেয়েদের সুরক্ষার জন্য প্রতিটি জেলার প্রত্যেকটি থানায় নারীদের স্পেশাল অ’ভিযোগ বক্স স্থাপন করবো। ওই বক্সে বা সরাসরি নারীরা যে অ’ভিযোগ করবেন, তা যেন কেবল পড়ে না থাকে, বরং সেইসব অ’ভিযোগ ৭ দিনের মধ্যে তদন্ত করে পুলিশ যেন ব্যবস্থা নেয়। বিশেষ করে ধ’র্ষ’ণ, ই’ভটি’জিং, শ্লী’লতাহা’নিকে বেশি গুরুত্ব দেওয়া হবে। কেবল তদন্ত করে থেমে থাকা যাবে না, এর জন্য কঠোর শা’স্তি নিশ্চিত করতে হবে। ধ’র্ষ’ণের মতো অ’পরা’ধের শা’স্তি অবশ্যই জনসম্মুখে হতে হবে, যার ফলে মানুষ ভয় পায়। এই ভয়ের কারণে যেন তারা এমন জ’ঘন্য অ’পরা’ধে আর না জড়ায়। এমনটি করলেই এসব ঘ’টনা অনেক কমে যাবে। আমি দায়িত্ব পেলে এমনটিই করে দেখাতাম। এখানে তো কেবল একটি পলেসির কথা বললাম, আমার এমন অনেক পলেসি রয়েছে, যে কারণে আমি ৩ মাসের আল্টিমেটাম দিয়েছি।

তিনি আরও বলেন, অবশ্য এসব অ’পরা’ধ দমন কেবল সরকারের দায়িত্ব নয়। পরিবার, বিশেষ করে মা-বাবা’রও দায়িত্ব রয়েছে তার সন্তানকে সঠিকভাবে বেড়ে উঠতে সহায়তা করার। এছাড়াও আমাদের গণমাধ্যমগুলোতে সচেতনতামূলক প্রচারণাও থাকতে হবে। কেবল আমাদের দেশে নয়, প্রতিবেশী দেশ ইন্ডিয়াসহ পৃথিবীর সকল দেশেই ধ’র্ষ’ণের ঘ’টনা আছে। পার্থক্য হলো, পৃথিবীর অন্য দেশগুলোতে ধ’র্ষ’ণের বি’চারের হার বেশি, কিন্তু আমাদের দেশে ধ’র্ষ’ণের বি’চারের হার খুবই কম।

প্রয়াত রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদ দেশ পরিচালনার সময়ে ধ’র্ষ’ণ ও দুর্নীতির পরিসংখ্যান খুবই কম ছিলো উল্লেখ করে বিদিশা এরশাদ আরটিভি নিউজকে বলেন, ওই সময়ে কেবল ধ’র্ষ’ণ-দু’র্নীতি নয়, অন্যান্য অ’পরাধও অনেক কম ছিলো। ওই সময়ে কোনো নারী ধ’র্ষি’ত বা নি’র্যাতিত হলে যথাযথ শা’স্তি দেওয়া হতো।

এদিকে আজ মঙ্গলবার (৬ অক্টোবর) মধ্যরাত ১ টা ১০ মিনিটে ধ’র্ষ’ণ সংক্রান্তে সরকারের সমালোচনা করে বিদিশা এরশাদ তার ফেসবুক পেইজে একটি স্ট্যাটস পোস্ট করেছেন। নিচে বিদিশা এরশাদের সেই ফেসবুক স্ট্যাটাসটি হুবহু তুলে ধরা হলো-

“ধ’র্ষ’ণ নির্মূলে বিদিশার তিন মাসের আ’ল্টিমেটাম।
রাষ্ট্র চাইলে সবই সম্ভব।
আমি হলফ করে বলতে পারি সরকার যদি আন্তরিক হয় তাহলে ধ’র্ষ’ণের মতো জ’ঘন্য অ’পরাধ বাংলাদেশের বুক থেকে চিরতরে মুছে ফেলা সম্ভব। আসলে রাষ্ট্রযন্ত্র বিকল হয়ে গেছে,,,,পঁচে গেছে রাষ্ট্রের সকল সচল ইউনিটগুলো। কে কার কথা ভাবছেন,,,,,,? সবাই নিজের আখের গোছানো নিয়ে ব্যস্ত। কে কাকে ধ’র্ষ’ণ করলো বা কে ধ’র্ষি’ত হলো তা জেনে লাভ কী ,,,,,,?
মাননীয় স্বরাষ্ট্রমন্ত্রী আপনাকে উদ্দেশ্য করে বলছি,,,, রাষ্ট্রের আইন-শৃঙ্খলা রক্ষা করার দায়িত্ব আপনার উপর ন্যস্ত, আপনি যদি তা পালন করতে ব্যর্থ হন তাহলে দায়িত্ব থেকে সরে দাঁড়ানো উচিৎ, এভাবে আর কত তামাশা দেখবে জাতি,,,,, আপনাকে আগে মনে রাখতে হবে আপনি কোনো দলের দায়িত্ব পালন করার জন্য এ-ই আসনটিতে বসেননি, গোটা জাতির নি’রাপ’ত্তা আপনার হাতে,,,,, নিজের পরিবারে কথা, এদেশের নিরীহ মানুষের কথা চিন্তা করে আপনাকে কঠোর থেকে কঠোরতম পদক্ষেপ গ্রহণ করা উচিৎ, আর যদি আপনি অপারগতা প্রকাশ করেন তাহলে নিজ দায়িত্ব থেকে পদত্যাগ করুণ।
গণমাধ্যম কর্মীদের দৃষ্টি আকর্ষণ করে বলতে চাই,,,, মাননীয় স্বরাষ্ট্রমন্ত্রীর বিশেষ ক্ষমতা বলে আমাকে মাত্র তিন মাসের প্রশাসনিক দায়িত্ব অর্পণ করুক,আমি বাংলাদেশ থেকে ধ’র্ষ’ণ নামক শব্দটিকে জাদুঘরে পাঠিয়ে দিতে পারবো বলে আমার বিশ্বাস,,,,।
পরিশেষে বলতে চাই মানববন্ধন আর মিটিং মিছিল করে ধ’র্ষ’ণ দমানো সম্ভব নয়, ধ’র্ষ’ণ কমাতে হলে ধ’র্ষ’কদের সমূলে উৎপাটন করতে হবে l” সূত্রঃ আরটিভি নিউজ

ad

পাঠকের মতামত