339089

ছড়িয়ে পড়ছে ক্যালিফোর্নিয়ার দা’বানল, ২৩ লাখ একর বনভূমি ছাই

ভ’য়াবহ রূপ ধারণ করছে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার দাবানল। এ পর্যন্ত পু’ড়ে গেছে রেকর্ড ২৩ লাখ একরের বেশি বনভূমি। বিপর্যয় এড়াতে অনেক জায়গায় বন্ধ রাখা হয়েছে বিদ্যুৎ সংযোগ। এরইমধ্যে সিয়েরা ন্যাশনাল পার্কে দাবানলে আ’টকে পড়া অন্তত ৭৮ জন হাইকারকে উদ্ধার করা হয়েছে।

ভ’য়াবহ দা’বানলে একের পর এক ধ্বং’স হচ্ছে বসত এলাকা। অঙ্গরাজ্যের অ’গ্নি নিরাপত্তা দফতরের তথ্যমতে, চলমান দা’বানলে প্রতিনিয়ত পু’ড়ে চলেছে হাজার হাজার একর বনভূমি।

১৯৮৭ সালের পর যা সর্বোচ্চ। বনভূমি ছাড়াও আ’গুনে এখন পর্যন্ত পুড়েছে প্রায় ৪ হাজার ঘরবাড়ি। ২০১৮ সালের এই সময়ে দা’বানলে পু’ড়ে যায় ১৮ লাখ একর বনভূমি। এবার এর ভ’য়াবহতা অনেক বেশি।

আ’গুন নিয়ন্ত্রণে আনতে দিনরাত কাজ করে চলেছেন দমকলকর্মীরা। আ’গুন যাতে অন্য এলাকায় না ছড়ায়, সে কারণে সাময়িকভাবে বিদ্যুৎ সরবরাহ বন্ধ রাখা হয়েছে। এতে বিদ্যুৎহীন হয়ে পড়েছে অন্তত দুই লাখ মানুষ।

এদিকে, দাবানলে সিয়েরা ন্যাশনাল পার্কে আটকা পরা হাইকারদের হেলিকপ্টারের সাহায্যে উদ্ধার করা হয়েছে। এখনো যারা অবস্থান করছেন তাদেরকে নিরাপদ স্থানে সরে যেতে বলা হয়েছে। গত ১৫ আগস্ট থেকে ক্যালিফোর্নিয়ার বিভিন্ন বনাঞ্চলে দা’বানল শুরু হয়।

ad

পাঠকের মতামত