339079

অ’স্ত্র নির্মাতাদেরকে বাঁচিয়ে রাখতেই পেন্টাগনের প্রধানরা যু’দ্ধ করেন : ট্রাম্প

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অভিযোগ করে বলেছেন, পেন্টাগনের প্রধানরা ও সামরিক শিল্পের মালিকরা বিভিন্ন জায়গায় যু’দ্ধ করে শুধুমাত্র অ’স্ত্র নির্মাতাদেরকে শত শত কোটি ডলার যোগানোর জন্য। ট্রাম্পের এ বক্তব্যে মার্কিন পররাষ্ট্র বিষয়ক নীতি নির্ধারক ও তার সমালোচকরা তীব্র প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন।

গতকাল সোমবার হোয়াইট হাউজে সংবাদ সম্মেলনে ট্রাম্প বলেন, “পেন্টাগনের শীর্ষ ব্যক্তিরা যুদ্ধ ছাড়া সম্ভবত আর কিছুই করেন না যাতে সুন্দর সুন্দর যেসব কোম্পানি বো’মা ও বিমান বানায় তারা স্বাস্থ্যবান থাকে।”

প্রথম ও দ্বিতীয় বিশ্বযু’দ্ধে নি’হত মার্কিন সেনাদের সম্পর্কে ট্রাম্পের অবমাননাকর মন্তব্যের কয়েক দিন পর গতকাল পেন্টাগনের শীর্ষ কর্মকর্তাদের সম্পর্কে তিনি এই বক্তব্য দিলেন।

মার্কিন পত্রিকা ‘দি আটলান্টিক’ এক প্রতিবেদনে জানিয়েছে, ২০১৮ সালে ফ্রান্স সফরের সময় প্রেসিডেন্ট ট্রাম্প বিশ্বযু’দ্ধে নি’হত ও ফ্রান্সের কবরস্থানে সমাহিত সেনাদের সম্পর্কে বলেছিলেন, “তারা পরাজিত ও প্রবঞ্চক।”

ট্রাম্পের এ বক্তব্যে তার বিরুদ্ধে স’মালোচনার ঝড় ওঠে কিন্তু ট্রাম্প বলছেন, একথা তিনি বলেন নি। তিনি জোর দিয়ে বলেছেন, এ ধরনের কথা ‘পশু’ ছাড়া কেউ বলতে পারে না। পার্সটুডে

ad

পাঠকের মতামত