338381

চীন থেকে কারখানা বাংলাদেশে সরালে জাপানের ভর্তুকি ঘোষণা

কারখানা চীন থেকে ভারত কিংবা বাংলাদেশে সরিয়ে পণ্য উৎপাদন করলে দেশের শিল্পোদ্যোক্তাদের ভর্তুকি দেয়ার ঘোষণা দিয়েছে জাপান। নিক্কেই এশিয়ান রিভিউয়ের খবরে বলা হয়েছে, প্রতিবেশী চীনের ওপর নির্ভরশীলতা কমাতে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে।

পণ্য সরবরাহ ব্যবস্থায় বৈচিত্র্য আনতে এর আগে ২০২০ অর্থবছরের সম্পূরক বাজেটে দক্ষিণপূর্ব এশিয়ার দেশগুলোতে উৎপাদন সরিয়ে নেয়া কোম্পানিগুলোর দুই হাজার ৩৫০ কোটি ইয়েন বা ২২ কোটি ১০ লাখ ডলার বরাদ্দ দিয়েছিল সরকার।

বৃহস্পতিবার দ্বিতীয় দফায় ভর্তুকির জন্য আবেদন চেয়ে সরকার যে ঘোষণা দিয়েছে, তাতে কারখানা স্থানান্তরে ভর্তুকি সুবিধা দেয়ার ক্ষেত্রে আসিয়ান দেশগুলোর সঙ্গে ভারত ও বাংলাদেশকেও রেখেছে।

কারখানা স্থানান্তরের সম্ভাব্যতা যাচাই ও পরীক্ষামূলক উৎপাদনের জন্যও শিল্পোদ্যোক্তারা ভর্তুকি পেতে পারেন। মোট সহায়তার পরিমাণ ১০ কোটি ডলার ছুঁতে পারে।

বেশ কিছু পণ্য উৎপাদনে চীনের ওপর নির্ভরতা কমানোর পাশাপাশি আপৎকালীন চিকিৎসা সরঞ্জাম ও বৈদ্যুতিক যন্ত্রাংশের পণ্যের নির্বিঘ্ন সরবরাহ নিশ্চিত করতেই জাপান সরকার এ ভর্তুকির কর্মসূচি হাতে নিয়েছে।

নিক্বেই এশিয়ান রিভিউ বলছে, করোনাভাইরাস মহামারীর শুরুতে চীনে কারখানায় উৎপাদন বন্ধ হয়ে যাওয়ার পর বিষয়টি জাপানে আলোচনায় আসে।

ad

পাঠকের মতামত