331262

বিল গেটসের অনুরোধ করোনার টিকা নিয়ে বাণিজ্য না করতে

আন্তর্জাতিক ডেস্ক : মাইক্রোসফট প্রতিষ্ঠাতা বিল গেটস মহামারী করোনাভাইরাসের টিকা বা ওষুধ নিয়ে বাণিজ্যকে গুরুত্ব না দিতে বিশ্ব নেতাদের প্রতি অনুরোধ জানিয়েছেন। শনিবার এক ভিডিও বার্তায় তিনি এ অনুরোধ জানান। ইন্টারনাশনাল এইডস সোসাইটি আয়োজিত ভি’ডিও কনফারেন্সে এ অনুরোধ জানান এ বিলিয়নিয়র।

বিল গেটস বলেন, যারা করোনার টিকা বা ওষুধের জন্য সর্বোচ্চ দর দিতে চাইবে তাদের নয়, বরং যাদের প্রয়োজন তাদের আগে দিতে হবে। তিনি বলেন, যদি আমরা যারা এর ওষুধ বা টিকা যারা সর্বোচ্চ দাম হাঁকাবে তাদের আগে দিই তাহলে আমাদের অবিবেচকের মতো দীর্ঘ এক পাণসংহা’রি মহামা’রি মো’কাবিলা করতে হবে। আমরা চাই নেতারা শক্তভাবে এ সিদ্ধান্ত বাস্তবায়ন করবেন যে এসব ওষুধ সরবরাহ করা হবে সমতার ভিত্তিতে বাণিজ্যিক ভিত্তিতে নয়।

গেটস বলেন, বিশ্বজুড়ে এইচআইভি এইডস প্রতিরোধে কাজ শুরু হয় দুই যুগেরও বেশি সময় আগে। তখন যেভাবে সব দেশ এক হয়ে কাজ করল আফ্রিকাসহ বিশ্বের বেশিরভাগ মানুষের কাছে এর ওষুধ পৌঁছে দিতে, কোভিড-১৯ এর ক্ষেত্রেও সে মডেল অনুসরণ করতে হবে।

উদাহরণ হিসেবে ২০০২ সালে এইডস, যক্ষা, ম্যালেরিয়া প্রতিরোধে তহবিল গঠনের কথা উল্লেখ করেন বিল গেটস। তিনি বলেন, এইডস মো’কাবিলায় যে শিক্ষা আমরা অর্জন করেছি তা হলো বৈশ্বিকভাবে এমন ব্যবস্থা তৈরি করতে পারা যার মধ্য দিয়ে এর ওষুধ সর্বত্র সহজেই সরবরাহ করা গেছে।

ad

পাঠকের মতামত