331154

‘করোনাভাইরাস যাচ্ছে না, বরং দাবানলের মতো ছড়িয়ে বড় সর্বনাশ করতে পারে ’

নিউজ ডেস্ক।। বিশ্বজুড়ে প্রা’ণঘা’তী করোনাভাইরাস খুব সহজে নির্মুল হবে না বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তাদের মতে দাবানলের মত ছড়িয়ে পড়তে পারে করোনাভাইরাস আর এতে করে বেশ কিছু দেশে আবারো লকডাউন জা’রি করা প্রয়োজন হতে পারে।

শুক্রবার জেনেভার এক সম্মেলনে স্বাস্থ্য জরুরী বিভাগের নির্বাহী পরিচালক ড.মাইক রায়ান জানান,য়েখানে দ্বীপ রাষ্ট্রগুলো করোনাভাইরাস নিয়ন্ত্রণ করতে অনেকাংশে সফল হয়েছে সেখানে বাইরের দেশ থেকে মানুষ আসলে ভাইরাস খুব দ্রুত ছড়িয়ে পড়তে পারে।

তিনি বলেন,ভাইরাস নির্মুলের সম্ভাবনা খুব কম,সব জায়গায় ঝুঁ’কি রয়েছে। ডাব্লিউএইচও বলছে, প্রতি শতাব্দীতে একটি মহামারী অব্যাহত আছে এবং বিশ্বের বেশিরভাগ অংশ এর নিয়ন্ত্রণের বাইরে।

এ বিষয়ে রায়ান বলছেন দাবানলের মত খুব দ্রুত ছড়িয়ে পড়ছে করেনাভাইরাস।

করোনার সং’ক্রমণ কমাতে কতৃপক্ষকে অবশ্যই সঠিক নজরদারি রাখতে হবে। যোগাযোগ ট্রেসিং করতে হবে,যাতায়াত সীমিত করতে হবে সেই সাথে যাদের মধ্যে সামান্যতম লক্ষণ আছে তাদের আলাদা করতে হবে। আর এই নজরদারি না করা সম্ভব হলে একমাত্র লকডাউনের মাধ্যমেই ভাইরাস নিয়ন্ত্রিত হবে।

রায়ান বলেন, কয়েকটি দেশ প্রাদুর্ভাব রোধে পুরো দেশের চেয়ে সুনির্দিষ্ট অঞ্চলে লকডাউন ব্যবস্থা গ্রহণে সাফল্য পেয়েছে।

তিনি বলেন, এই ক্ষেত্রে ভাইরাসের বিস্তার রোধ চূড়ান্তভাবে সম্প্রদায়ের এবং ব্যক্তিদের সচেতন করতে হবে এবং কর্মকর্তাদের নির্দেশিকাগুলি অনুসরণ করতে হবে।

তিনি আরো বলেন,আমাদের শারীরিক দূরত্ব,স্বাস্থ্যবিধি এবং যথাযথ নিয়মে মাস্ক পরার বিষয়ে সজাগ থাকতে হবে। এই পরিস্থিতিতে আমরা করোনার দ্বিতীয় ধাক্কা এড়াতে পারব।

ডাব্লিউ এইচ ও এর উদীয়মান রোগ এবং জুনোসিস ইউনিটের প্রধান ডাঃ মারিয়া ভ্যান কেরখোভ বলছেন, যে এই ছোট্ট প্রাদুর্ভাবগুলি বড় আকারে রূপান্তরিত করে রোধ করা সম্ভব। যদি বিধিনি’ষেধ স্থাপন করা দরকার হয় তবে সেগুলি অস্থায়ীভাবে স্থাপন করা হবে।

ad

পাঠকের মতামত