330709

কফির কাপে লেখা ‘আইএসআইএস’, স্টারবাকসে গিয়ে বিদ্বেষের শি’কার মুসলিম নারী

নিউজ ডেস্ক।। আবারও যুক্তরাষ্ট্রের মিনিসোটা প্রদেশ বিদ্বেষের শি’কার হলেন এক মুসলিম নারী। ‘স্টারবাকসে’-এ কফি খেতে গিয়ে বিদ্বেষমূলক আ’চরণের শি’কার হতে হয় তাকে।

অ’ভিযোগ, যে কাপে তাকে কফি দেয়া হয়েছিল তাতে লেখা ছিল ‘আইএসআইএস’ । ওই মহিলার অ’ভিযোগ, নিজের ধর্মের জন্য তাঁকে এহেন আ’চরণের শি’কার হতে হয়েছে। আনাদলু এজেন্সি, সিএনএন

সংবাদসংস্থা সিএনএন-কে তিনি জানান,, জুলাই মাসের ১ তারিখ মিনিসোটা প্রদেশের রাজধানী সেন্ট পলসে বিখ্যাত মার্কিন কফি চেন স্টারবাকসে যান ওই নারী। সেদিন কোভিড-১৯ মহামারীর জন্য তিনি মুখে মাস্ক পরেছিলেন। অর্ডার নেয়ার সময় তিনি স্পষ্টভাবেই বেশ কয়েকবার নিজের নাম জানান। ফলে তার নাম ভুল করার কোনও কারণ থাকতে পারে না। কিন্তু যখন তার কাছে কফির পাত্রটি এল, সেখানে ‘আইএসআইএস’ লেখা ছিল।

আয়শা বলেন, ওই লেখা দেখে আমার মনে মধ্যে প্রচন্ড ক্ষো’ভ সৃষ্টি হয়। নিজেকে খুব ছোট মনে হয় আমার। আমি বিষয়টা ওই আউটলেটের ম্যানেজারের কাছে জানাই। কিন্তু বিষয়টিকে গুরুত্ব দয়া হয়নি। যদিও আমাকে আরও এক কাপ কফি ও ২৫ ডলারের একটি গিফট কার্ড দেয়া হয়।”

এই ঘটনাটি প্রকাশ্যে আসতেই সমস্ত অ’ভিযোগ উড়িয়ে দিয়েছে স্টারবাকসের ওই আউটলেটটি। তারা স্পষ্ট করে দিয়েছে যে এই ভু’ল ইচ্ছাকৃত নয়। যদিও তা মেনে না নিয়ে মিনিসোটায় মানবাধিকার পরিষদে একটি অ’ভিযোগ জানিয়েছেন আয়শা। সব মিলিয়ে আবারও বৈষম্যের এমন ঘটনায় শুরু হয়েছে তুমুল বি’তর্ক।

ad

পাঠকের মতামত