329576

বনজুড়ে মরে পড়ে আছে ৩৫০টি হাতি, কেন?

ডেস্ক রিপোর্ট।। আফ্রিকার তিনভাগের একভাগ হাতির বাস বতসোয়ানায়। সারাবিশ্বে যখন করোনা মহামারী চলছে ঠিক তখনই অজস্র প্রশ্ন তুলে, রহস্য রেখে তিনশো পঞ্চাশটিরও বেশি হাতির করুণ মৃ’ত্যু হলো। এমন ঘটনাকে বড় ধরণের প্রাকৃতিক দুর্যোগ হিসেবে দেখছেন অনেকে।

যুক্তরাজ্য ভিত্তিক দাতব্য সংস্থা ন্যাশনাল পার্ক রেসকিউয়ের একজন সদস্য বিবিসিকে জানায় যে অকভাঙ্গো ডেলটা অঞ্চলে প্রথম শয়ে শয়ে হাতি মৃ’ত্যুর ঘটনাটি পর্যবেক্ষণ করেন । এসময় তারা বিমান থেকে প্রায় ১৬৯ টি মৃ’ত হাতি দেখতে পান। ড. নিয়াল ম্যাককান আরো জানান, তিন ঘণ্টা আকাশে উড়ে মৃত হাতি দেখাটা চিরস্মরণীয় হয়ে থাকবে।

একসঙ্গে এত সংখ্যক হাতি কি কারণে মারা গেল তার প্রকৃত কারণ খুঁজছে স্থানীয় পুলিশ প্রশাসন। তবে এই ঘটনার প্রকৃত কারণ খুঁজে বের করতে আরও সপ্তাহখানেক লাগতে পারে বলে জানিয়েছে দেশটির সরকার।

বিবিসি জানায়, গত মে মাসের মধ্যবর্তী সময়ে অজানা কারণে সেখানকার ১৬৯টি হাতি মারা যায়। সব মিলিয়ে গত দুই মাসে ডেল্টা অঞ্চলে প্রায় ৩৫০টি হাতি অজ্ঞাত কারণে মা’রা গেছে।

মৃত্যুর কারণ অনুসন্ধান করতে গিয়ে দেখা গেছে, সব ক’টি হাতিরই মৃত্যু হয়েছে বন থেকে কিছু দূরে অবস্থিত স্থানীয় একটি জলাশয়ের কাছে। তাই অনুমান করা হচ্ছে, ওই জলাশয়ের পানিতে কোনো রাসায়নিক পদার্থ আছে বা বি’ষক্রিয়ার কারণেই হাতিগুলোর মৃ’ত্যু হয়েছে।

ad

পাঠকের মতামত