329100

মুম্বাইয়ের দুটি তাজ হোটেল উড়িয়ে দেয়ার হু’মকি

ডেস্ক রিপোর্ট।। সোমবার গভীর রাতে ভারতের বাণিজ্যনগরী মুম্বাইয়ের কোলাবার তাজমহল প্রাসাদ এবং বান্দ্রার তাজ ল্যান্ডস এন্ড নামে দুই হোটেলের ল্যান্ডলাইনে ফোন করে এই হু’মকি দেয়া হয়। যাতে বলা হয় ঠিক ২৬/১১ হামলার মতো আরেকটি জ’ঙ্গিহা’মলা চালানো হবে। এনডি টিভি, ইন্ডিয়া টাইমস

মুম্বই পুলিশ জানিয়েছে, ওই ফোন কল পাকিস্তানের কোনও এক প্রান্ত থেকেই এসেছে। পরিস্থিতি বি’বেচনা করে দুই হোটেলেই নি’রাপত্তা ব্যবস্থা আরও জোরদার করা হয়েছে। দুই হোটেলেরই সুরক্ষা ব্যবস্থা কড়া করার পাশাপাশি ঠিক কোথা থেকে ওই হুম’কি ফোন করা হয়েছে, তা খতিয়ে দেখছেন তদন্তকারী কর্মকর্তারা। এটি নিছকই উড়ো ফোন নাকি, সত্যিই কোনও স’ন্ত্রাসবা’দী সংগঠন এই হামলার হুম’কি দিয়েছে তাও ত’দন্ত করে দেখা হচ্ছে।

২০০৮ সালে অত্যাধুনিক অ’স্ত্র নিয়ে সেই সময় লস্কর-ই-তৈবার জঙ্গিরা তাজমহল প্যালেস হোটেল, ছত্রপতি শিবাজি টার্মিনাস রেলওয়ে স্টেশন এবং লিওপোল্ড ক্যাফেতে স’ন্ত্রাসী হা’মলা চালায়। মুম্বইয়ের ওই স’ন্ত্রাসী হা’মলা ভারতের ইতিহাসে এখনও পর্যন্ত সবচেয়ে ভ’য়াবহ হা’মলাগুলির মধ্যে অন্যতম। ওই হা’মলায় ১৬৬ জনের মৃ’ত্যু হয় এবং আ’হত হন ৩০০ জনেরও বেশি মানুষ। পাকিস্তান থেকে জলপথে মুম্বইয়ে হা’মলা চালাতে এসেছিল আজমল কাসভ-সহ ১০ জন স’ন্ত্রাসী।

এমনিতেই ভারত-পাক সীমানা দিয়ে জ’ঙ্গি অনুপ্রবেশ নিয়ে বরাবরই চিন্তায় থাকে ভারত। তার মধ্যে আবার বর্তমানে লাদাখ সীমান্তে ভারত-চীন উ’ত্তেজনা তুঙ্গে। পরিস্থিতি এতটাই গু’রুতর যে, নি’রাপত্তার স্বার্থে সেখানে এয়ার ডিফেন্স মিসাইল সিস্টেম বসাতে হয়েছে। এরই মধ্যে কাশ্মীর সীমান্তে ক্রমশই যেন তৎপরতা বাড়াচ্ছে পাকিস্তানের মদতপুষ্ট জ’ঙ্গিরা। পাক গো’য়েন্দা সংস্থা আইএসআই-এর মদতেই এই কার্যকলাপ বেড়েছে বলে সন্দেহ করা হচ্ছে।

ad

পাঠকের মতামত