329154

ভারতে নভেম্বর পর্যন্ত বিনামূল্যে রেশন দেওয়া হবে : বড় ঘোষণা মোদির

আন্তর্জাতিক ডেস্ক : আনলক ওয়ানের শেষ দিনে জাতির উদ্দেশে ভাষণ দিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। করোনা পরি’স্থিতি নিয়ে ভাষণের শুরুতেই তিনি বলেন, এখন সর্দি কাশি হওয়ার সময়। সবাই নিজের যত্ন নেবেন। বিশ্বের অন্য দেশের তুলনায় ভারতের অবস্থা ভাল।

সঠিক সময়ে নেওয়া সঠিক সিদ্ধান্ত- যেমন লকডাউন, জেরে কয়েক লক্ষ মানুষের প্রাণ বাঁচানো সম্ভব হয়েছে। তবে আনলক ওয়ান শুরু হওয়ার পর মাস্ক পরা, সামাজিক দূরত্ব নিয়ে কিছুটা গাফিলতি দেখা গিয়েছে। করোনা সং’ক্র’মণ ঠে’কাতে প্রধানমন্ত্রী এদিন সাফ জানান, অনেক জায়গায় সুরক্ষা বিধি উপেক্ষা করা হয়েছে যারা নিয়ম মানছেন না তাদের থামাতে হবে এবং বোঝাতে হবে।

সম্প্রতি এক দেশের প্রধানমন্ত্রীকে ১৩ হাজার টাকার জরি’মানা করা হয়েছে মাস্ক না পরার জন্য। ভারতেও তেমনটাই করতে হবে। দেশের প্রধান হোক বা গ্রামের প্রধান কেউই নিয়মের উর্ধ্বে নন। এদিন করোনা আবহে আর্থিক ম’দতের কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন। প্রধানমন্ত্রী গরীব কল্যাণ যোজনায় গত তিন মাসে ৮০ কোটি মানুষকে বিনামূল্যে রেশন দেওয়া হয়েছে।

দেখতে গেলে আমেরিকার মত জনসংখ্যার আড়াই গুণ বেশি মানুষকে ফ্রি রেশন দেওয়া হয়েছে। দশহরা, দীপাবলী ও ছটপূজার কথা মাথায় রেখে নভেম্বর পর্যন্ত বিনামূল্যে রেশন দেওয়া হবে। পাশাপাশি, এক রাষ্ট্র এক রেশন কার্ড ব্যবস্থার কথাও বলেন মোদি।

ad

পাঠকের মতামত