329056

চীনে নতুন ফ্লু ভাইরাস শ’নাক্ত, রয়েছে মহামারির শঙ্কা: বিবিসি

আন্তর্জাতিক ডেস্ক : এক মহামা’রীতে বিশ্ব যখন কাবু তখন আরেক নতুন মহামা’রির সন্ধান দিচ্ছেন চীনের বিজ্ঞানীরা। নতুন এক ধরণের ফ্লু ভাইরাস চিহ্নিত করেছেন তারা। এই ভাইরাসটির মহামা’রি হয়ে ওঠার আশ’ঙ্কা রয়েছে বলে মনে করেন তারা। এই ভাইরাসটি শূকর বহন করে। তবে মানুষকেও আক্রা’ন্ত করতে পারে।

গবেষকদের আশ’ঙ্কা মানুষ থেকে মানুষে সহজে ছড়িয়ে পড়তে ভাইরাসটি আরও অভিযো’জিত হয়ে উঠতে পারে আর বিশ্বজুড়ে নতুন মহামা’রিতে পরিণত হতে পারে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি’র প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

বিশ্বে এখন চীন থেকেই প্রাদুর্ভাব শুরু হওয়া নভেল করোনাভাইরাসের মহামা’রি চলছে। ভাইরাসটি এক কোটিরও বেশি মানুষের দেহে সং’ক্রমিত হয়েছে; কেড়ে নিয়েছে ৫ লাখ মানুষের প্রাণ। এই সময়েও বিশেষজ্ঞরা যে শীর্ষ রোগের ঝুঁ’কির ওপর নজর রাখছেন তার মধ্যে ইনফ্লুয়েঞ্জার একটি ক্ষতিকর নতুন স্ট্রেইন রয়েছে।

বিজ্ঞানীরা চীনে ফ্লুর যে নতুন স্ট্রেইনটি শনা’ক্ত করেছেন তা ২০০৯ সালের সোয়াইন ফ্লু ভাইরাসের মতো হলেও এর মধ্যে নতুন কিছু পরিবর্তন দেখা যাচ্ছে। শ’ঙ্কাটা বেশি এ কারণেই। বিষয়টি নিয়ে গবেষণারত অধ্যাপক কিন-চো চ্যাং বলেন, এখন পর্যন্ত এটা মা’রাত্মক ঝুঁ’কি তৈরি করেনি তবে এর ওপর নজর রাখতে হবে।

ad

পাঠকের মতামত