322556

মাত্র তিন মিনিটের একটি ভিডিও কল, চাকরি গেল ৩৫০০ কর্মীর

আন্তর্জাতিক ডেস্ক : মাত্র তিন মিনিটের একটা ভিডিও কল। আর তাতেই চাকরি হা’রালেন সাড়ে তিন হাজার উবের কর্মী। যে ঘটনায় নি’ন্দার ঝড় উঠেছে মার্কিন যুক্তরাষ্ট্রে। করোনার সঙ্গে ল’ড়াই করতে গিয়ে জো’র ধা’ক্কা খেয়েছে বিশ্ব অর্থনীতি।

লকডাউনের জেরে কাজ ব’ন্ধ থাকায় আর্থিক ক্ষ’তির মুখে পড়ছে বিভিন্ন বেসরকারি সংস্থা। ব্যতি’ক্রমী নয় উবেরও। আর তাই আর্থিক ক্ষ’তে মলম লাগাতে কর্মী ছাঁ’টাইয়ের সিদ্ধান্তই নেয় তারা।

বৃহস্পতিবার জুম অ্যাপে কর্মীদের সঙ্গে তিন মিনিটের একটা ভিডিও কল করেন উবেরের গ্রাহক পরিষেবা বিভাগের প্রধান রাফিন শ্যাভেলো। সেখানেই কর্মীদের দুঃসংবাদটি দেন তিনি। বলেন, ”গ্রাহক পরিষেবা দেওয়ার জন্য একেবারে সামনে থেকে সাড়ে তিন হাজার কর্মী আমরা সরিয়ে দিতে বাধ্য হচ্ছি। এই সংস্থায় আপনাদের যথেষ্ট অবদান রয়েছে। দুঃখের সঙ্গে জানাচ্ছি, আজই উবেরের সঙ্গে আপনাদের শেষ দিন। পরিবর্তিত পরি’স্থিতিতে বা’ধ্য হয়ে ক’ঠো’র সিদ্ধান্ত নিতে হচ্ছে আমাদের। আমরা নিরু’পায়।”

মাত্র তিন মিনিটের ভিডিও কলে এভাবেই ১৪ শতাংশ কর্মীকে বরখা’স্ত করার কথা ঘোষণা করেন তিনি। আর ঘোষণার পর নিজেই কান্নায় ভে’ঙে পড়েন। শ্যালেভো বলেন, ”এই সিদ্ধান্ত জানানো তার পক্ষে বেশ ক’ঠিন ছিল। তিনি জানেন, বরখা’স্ত হওয়া কর্মীদের মনের মধ্যে কী ঝড় বইছে। তাই বলেছেন, বরখা’স্ত হওয়া কর্মীদের বকেয়া অর্থ ও প্রাপ্য মিটিয়ে দেওয়া হবে।

বরখা’স্ত হওয়া কর্মীদের বেশিরভাগই উবেরের কাস্টমার কেয়ারে কাজ করতেন। অনলাইন অ্যাপ ক্যাব সংস্থাটি জানায়, করোনা মহামা’রির জেরে তাদের পরিষেবার চাহিদা অর্ধেক হয়ে গিয়েছে। তাই কাস্টমার পরিষেবায় এত কর্মীর প্রয়োজন নেই। তবে পূর্বের কোনও নোটিস ছাড়াই এভাবে চাকরি থেকে বের করে দেওয়ায় ক্ষু’ব্ধ কর্মীরা। এই খবর ছড়িয়ে পড়তে মার্কিন মুলুকে সোশ্যাল মিডিয়াতেও বিত’র্কের ঝড় বইছে। এই সংস্থার বি’রু’দ্ধে সো’চ্চার হয়েছেন রিপাবলিকান ও ডেমোক্র্যাট রাজনীতিকরা। সূত্র : সংবাদ প্রতিদিন

ad

পাঠকের মতামত