321967

দাউদ-লস্করের সাহায্যে ভারতে ২৬/১১ ধাঁচে বড় হা’মলার ছক ক’ষছে পাকিস্তান

আন্তর্জাতিক ডেস্ক : করোনা আবহে গোটা বিশ্ব যখন কোভিড-১৯ মহামা’রির সঙ্গে ল’ড়ছে, তখন ফের ভারতকে র’ক্তা’ক্ত করার ছক ক’ষছে পাকিস্তানের দু’র্ধ’র্ষ গু’প্তচর সংস্থা ইন্টার-সার্ভিস ইনটেলিজেন্স(আইএসআই)।

ভারতের গোয়ে’ন্দা সূত্রে খবর, আন্ডারওয়ার্ল্ড ডন দাউদ ইব্রাহিমের সঙ্গে হাত মিলিয়ে ভারতে ফের ২৬/১১-র ধাঁচে হা’মলা চালানোর চালানোর পরিক’ল্পনা করছে পাকিস্তানি জ’ঙ্গি সংগঠন লস্কর-ই-তইবা।

গোয়ে’ন্দা সূত্রে খবর, রবিবার পাকিস্তানের রাজধানী ইসলামাবাদের একটি খামার বাড়িতে দেখা গিয়েছে ‘ডি-কোম্পানি’র প্রধান দাউদ ইব্রাহিমকে। প্রাক্তন পাক প্রেসিডেন্ট পারভেজ মুশারফের বাসভবনের পাশেই ফার্ম হাউসটি অবস্থিত। আইএসআইয়ের একটি দলকে সঙ্গে নিয়ে সেখানে পৌঁছায় দাউদ। ওই বাড়িতে ভারতে হা’মলার পরিক’ল্পনা নিয়ে শীর্ষ লস্কর নেতাদের সঙ্গে জরুরি বৈঠক করে মুম্বাই ধারাবাহিক বিস্ফো’রণের মূল হোতা।

তার আগে সম্প্রতি করাচিতে দাউদের সঙ্গে দেখা করে লস্করের দ্বিতীয় শীর্ষ কমা’ন্ডার আবদুল রহমান মক্কি। ওই বৈঠকে আলোচনার বিষয় বস্তু ছিল, করোনা আবহে কী ভাবে হা’মলা চালানো হবে, ভারতের কোন কোন জায়গায় না’শকতা চালানো হবে। প্রতির’ক্ষা বিশেষ’জ্ঞদের মতে, মুম্বাই হা’মলার ধাঁচেই সমুদ্র পথে গুজরাট অথবা মহারাষ্ট্র হয়ে ভারতে তাদের অনুচরদের হাতে অ’স্ত্রশ’স্ত্র পৌঁছে দেওয়ার পরিক’ল্পনা করছে লস্কর। দাউদের হয়ে ভারতে ডি-কোম্পানির অ’পরা’ধমূলক কাজকর্ম চালায় যারা, হা’মলায় তাদেরও গুরুত্বপূর্ণ ভূমিকা থাকুক, এমনটাই চায় আইএসআই।

বিশ্লেষকদের মতে, গত বছর জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা রদ হওয়ার পর থেকেই ভারতে হা’মলার ছক ক’ষছে লস্কর। তবে উপত্যকায় ক’ড়া নিরা’পত্তা থাকায় সেখানে বিশেষ সুবিধা করে উঠতে পারেনি তারা। এছাড়া। হিজবুল মুজাহিদিনের মতো জ’ঙ্গি সংগঠনগুলিও ভারতীয় সেনার লাগাতার অভি’যানে কোণঠা’সা। কয়েকদিন আগেই কাশ্মীরে হিজবুলের মুখ কুখ্যা’ত জ’ঙ্গি রিয়াজ নাইকো খ’তম হয়েছে সেনার গু’লিতে। এই ঘটনায় পাকিস্তানের সেনাকর্তা ও আইএসআইয়ের মধ্যে রীতিমতো চা’ঞ্চল্য ছড়ায়। তারপরই ভারতে ফের হা’মলার ছক ক’ষতে শুরু করেছে পাক জেহা’দিরা। এমটিনিউজ

ad

পাঠকের মতামত