321767

সৌদি আরবে করোনার কারণে ভ্যাট বাড়ছে ৩ গুণ, বন্ধ হচ্ছে ভাতা

ডেস্ক রিপোর্ট।। মহামারি করোনাভাইরাসের কারণে অর্থনৈতিক ধাক্কা সামলাতে মূল্য সংযোজন কর তথা ভ্যাট বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে মুসলিম বিশ্বের আদর্শ রাষ্ট্র সৌদি আরব। একইসঙ্গে ভাতা বন্ধ করে দেওয়া হবে বলেও জানানো হয়েছে।

করোনাভাইরাসের কারণে বিশ্বব্যাপী অপরিশোধিত তেলের দামে ধস নামায় সৌদি সরকার ভ্যাট বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে বলে সংবাদ প্রকাশ করেছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, সৌদি আরবের তেল থেকে আয় আগের বছরের তুলনায় এক-চতুর্থাংশ কমে ৩ হাজার ৪০০ কোটিতে নেমে এসেছে। এতে সার্বিক মুনাফা প্রায় ২২ শতাংশ কমে গেছে। তাই আগামী জুলাই মাসের ১ তারিখ থেকে ৫-১৫ শতাংশ ভ্যাট বাড়ানো হবে এবং জুন মাস থেকে বন্ধ থাকবে ভাতা প্রদান।

অর্থমন্ত্রী মোহাম্মদ আল-জাদান বলেন, ‘তেলের দাম পড়ে যাওয়া এবং করোনাভাইরাসের কারণে বি’ধ্বস্ত অর্থনীতিকে টেনে তোলার জন্য এই পদক্ষেপ নেওয়া হয়েছে।’

আয় থেকে ব্যয় বেড়ে যাওয়ায় চলতি অর্থবছরের প্রথম তিন মাসে দেশটির বাজেটে প্রায় ৯০০ কোটি ডলার ঘাটতি দেখা দেওয়ার পর ভ্যাট বৃদ্ধি ও ভাতা বন্ধের ঘোষণা আসলো।

প্রসঙ্গত, ২০১৮ সালে সৌদি আরব প্রথমবারের মতো ভ্যাট আরোপ করে। তখন তেল নির্ভর অর্থনীতি থেকে সরে আসার জন্য এ সি’দ্ধান্ত নেওয়া হয়েছিল।

পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্য মতে, সৌদিআরবে করোনার মহামারিতে আ’ক্রান্ত হয়েছে ৩৯ হজারে বেশি মানুষ। এই ভাইরাসে এখন পর্যন্ত মৃ’ত্যু হয়েছে ২৪৬ জনের।

ad

পাঠকের মতামত