319703

করোনা থেকে শিশুদের দেহে বিরল ও বি’প’জ্জনক উপসর্গ: শ’ঙ্কিত চিকিৎসকরা

আন্তর্জাতিক ডেস্ক : করোনা ভাইরাস ক্ষণে ক্ষণে রূপ পাল্টাচ্ছে। প্রথম অবস্থায় এটি শিশুদের তেমন ক্ষ’তি করতে না পারলেও ক্রমে দেখা যাচ্ছে তা শিশুদেরও ক্ষ’তি করা শুরু করেছে। ব্রিটেনের চিকিৎসকরা সম্প্রতি জানিয়েছেন, কিছু শিশুর দেহে খুবই বিরল কিন্তু বি’প’জ্জনক কিছু উপসর্গ দেখা যাচ্ছে।

ব্রিটেনের ন্যাশনাল হেলথ সার্ভিস (এনএইচএস) তাদের চিকিৎসকদের সত’র্ক করে দিয়েছে যে, লন্ডন এবং যুক্তরাজ্যের অন্য কিছু জায়গার হাসপাতালে ইনটেনসিভ কেয়ারে অত্যন্ত অসুস্থ কিছু শিশুর চিকিৎসা করা হচ্ছে- যাদের লক্ষণগুলো খুবই অস্বাভাবিক। চিকিৎসকরা বলছেন, এসব উপসর্গের মধ্যে আছে ফ্লু’র মতো জ্বর এবং দেহের বিভিন্ন জায়গায় প্রদাহ বা জ্বা’লাপোড়ার অনুভূতি।

এছাড়া থাকে তী’ব্র জ্বর, র’ক্তচা’প কমে যাওয়া, শ্বা’সক’ষ্ট এবং শরীরে ‘র‍্যাশ’‌ বা ফুসকুড়ি দেখা দেয়া। এতে আক্রা’ন্তদের মধ্যে কিছু শিশু করোনা ভাইরাস পজিটিভ বলে দেখা গেছে, তবে সবাই নয়। তাদের কারো কারো পেটে ব্যথা, বমি, ডায়রিয়া, হৃৎপিণ্ডের প্রদাহ, এবং রক্ত পরীক্ষার অস্বাভাবিক ফল আসার মতো লক্ষণও দেখা যাচ্ছে।

কত শিশুর মধ্যে এই নতুন ধরণের লক্ষণ দেখা গেছে তা স্পষ্ট নয়, তবে এ সংখ্যা কম বলেই মনে করা হচ্ছে। এছাড়া জানা যাচ্ছে যে, এই রোগীরা অল্পবয়স্ক – তবে নানা বয়সের। উত্তর লন্ডনের কিছু ডাক্তারের কাছে আসা এই সত’র্কবাণীতে বলা হয়: এমন উদ্বেগ বাড়ছে যে যুক্তরাজ্যের শিশুদের মধ্যে করোনা ভাইরাসের সাথে সম্পর্কিত এক প্রদাহজনিত রোগ ছড়াচ্ছে।

এতে বলা হয়, এমনও হতে পারে যে এটা হয়তো এমন এক সং’ক্র’মণ যা এখনো শনা’ক্ত হয়নি। বিশেষজ্ঞরা বলছেন, শরীরের রোগ প্রতিরো’ধ ব্যবস্থা যদি কোনো একটা সং’ক্র’মণের সাথে ল’ড়া’ই করতে গিয়ে হা’র মেনে যাবার মতো অবস্থা হয়, তাহলে এ ধরনের লক্ষণ দেখা দিতে পারে।

এনএইচএসের সত’র্কবাণীতে এ ক্ষেত্রে জরুরি চিকিৎসা নেবার কথা বলা হয়েছে। যদিও বিশেষজ্ঞরা বলছেন, করোনা ভাইরাসে আক্রা’ন্ত হয়ে গু’রুতর অসুস্থ হওয়া শিশুর সংখ্যা খুবই কম। কেমব্রিজের একজন শিশুরোগ বিশেষজ্ঞ ডা. নাজিমা পাঠান বলেছেন, স্পেন এবং ইতালিতে থাকা তার সহকর্মীরা শিশুদের মধ্যে একই ধরনের সং’ক্র’মণের খবর তাকে জানিয়েছেন। সূত্র : বিবিসি বাংলা

ad

পাঠকের মতামত