315568

জেদ্দার সাত এলাকায় ২৪ ঘণ্টা কা’রফি’উ ঘোষণা

ডেস্ক রিপোর্ট।। সৌদি আরবের জেদ্দার ছয় জেলায় কারফিউয়ের মেয়াদ আরও ২৪ ঘণ্টা বাড়িয়েছে দেশটির সরকার। শনিবার থেকে এমন ঘোষণা দেয় সৌদির স্বরাষ্ট্র মন্ত্রণালয়। এলাকাগুলো হলো- কিলো ১৪ দক্ষিণ, কিলো ১৪ উত্তর, আল মাহজার, আল গুলাইল, আল গুরাইয়াত, কিলো ১৩, পেট্রোমিন।

সৌদিতে গত ২৪ ঘণ্টায় আরও ১৪০ জন ক’রো’নাভা’ইরাসে আ’ক্রা’ন্ত হয়েছেন। মোট আ’ক্রা’ন্তের সংখ্যা ২১৭৯ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৬৯ জন, মোট সুস্থ হওয়ার সংখ্যা ৪২০ জন। আজ আরও ৪ জন মা’রা গেছেন। এ নিয়ে মোট মৃ’ত্যু’র সংখ্যা দাঁড়াল ২৯ জনে।

এসব এলাকায় আজ ৪ এপ্রিল বিকেল তিনটা থেকে পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত ২৪ ঘণ্টা কারফিউয়ের পাশাপাশি লকডাউনের নির্দেশনা জারি করা হয়েছে। এই এলাকাগুলো হতে বের হওয়া বা এই এলাকা সমূহে প্রবেশ নিষিদ্ধ থাকবে। তবে জরুরি চিকিৎসা ও খাদ্যদ্রব্য কেনাকাটার জন্য এলাকাগুলোর ভেতরে অত্যন্ত নিয়ন্ত্রিতভাবে (সকাল ছয়টা হতে বিকেল তিনটার মধ্যে) বের হওয়া যাবে।

একইভাবে ইতোপূর্বে যাদেরকে কাজের স্বার্থে কা’রফি’উর আওতার বাইরে রাখা হয়েছিল তারা এসব এলাকায় অত্যন্ত নিয়ন্ত্রিতভাবে চলাফেরা করতে পারবে। এই নির্দেশনা জনস্বার্থ বিবেচনায় জারি করা হয়েছে।

উল্লেখ্য, দেশটির মক্কা এবং মদিনা শরিফের পুরো এলাকা ২৪ ঘণ্টা কারফিউ ঘোষণা দেয়। পরবর্তী ধাপে জেদ্দা ছয় এলাকা ২৪ ঘণ্টা কারফিউ কার্যকর হবে।

ম’হা’মারি ক’রোনা’ভাই’রাস গোটা পৃথিবীকে প্রায় অচল করে দিয়েছে। বিশ্বের অর্ধেকের বেশি মানুষ এখন ঘরবন্দি। আতঙ্কিত মানুষ প্রা’ণ হারানোর ভয়ে সবসময় তটস্থ। সর্বশেষ হিসাব বলছে, বিশ্বজুড়ে করোনায় আ’ক্রা’ন্ত হয়ে ৬০ হাজারের বেশি মানুষ মা’রা গেছেন। প্রাণঘাতী এই ক’রোনা’ভাইরা’সে সৌদি আরবে এখন পর্যন্ত ২ হাজার ৩৯ জন আক্রান্ত হয়েছে। আর প্রাণ গেছে ২৫ জনের। এদিকে বিশ্বব্যাপী এ ভাইরাসে এখন পর্যন্ত ১১ লাখেরও বেশি মানুষ আক্রান্ত হয়েছে।

ad

পাঠকের মতামত