315583

এখনও ক’রো’না’মুক্ত ১৮ দেশ!

ডেস্ক রিপোর্ট।। বিশ্বব্যাপী মহামারী আকারে ছড়িয়ে পড়েছে ক’রো’না’ভা’ই’রা’স। বিশ্বে মোট ১৯৩ দেশের মধ্যে ১৫০টি করোনা মোকাবিলায় হিমশিম খাচ্ছে। অন্যদিকে ১৮টি দেশে পড়েনি ক’রো’নার ‘কুনজর’! বিবিসির খবরে বলা হয়েছে, বিশ্বের এই ১৮টি দেশে করোনা আ’ক্রা’ন্তের কোনো ঝুঁকি নেই!

গত বছরের শেষে চিনের চীনের উহানে ক’রো’নাভাই’রাসের সন্ধান মেলে। এরপর গত ১৩ জানুয়ারির মধ্যে গোটা বিশ্বের অধিকাংশ দেশে ছড়িয়ে পড়ে এই ভাইরাস। ধীরে ধীরে থাইল্যান্ড, জাপান, দক্ষিণ কোরিয়ার মতো দেশে এবং ইরান, ইতালি এবং মার্কিন যুক্তরাষ্ট্রেও থাবা বসায় মারণ-ভাইরাসটি। নেপাল থেকে নিকারাগুয়াতে করোনা-আক্রান্তের খোঁজ পাওয়া যায়।

কিন্তু, এমন সময়ও এই ভাইরাস থেকে মুক্ত রয়েছে চীনের প্রতিবেশী দেশ উত্তর কোরিয়া। যদিও এই দেশ থেকে প্রাপ্ত রিপোর্ট নিয়ে সন্দেহ রয়েছে বিশেষজ্ঞদের। তবু সরকারিভাবে বলা হচ্ছে করোনা-মুক্তই রয়েছে কিম জং উনের দেশ। একইভাবে মারণ-ভাইরাসটি পৌঁছতে পারেনি যুদ্ধবিধ্বস্ত ইয়েমেনে।

জাতিসংঘের রিপোর্ট বলছে, একাধিক ক্ষুদ্র দ্বীপ বা দেশে ভাইরাসটির এখনও অস্তিত্ব নেই। এই তালিকায় রয়েছে পর্যটনে পিছিয়ে থাকার বিশ্বের প্রথম ১০ দেশের সাতটি; যেমন- নাউরু, কিরিবাতি ও টুভালু। এরমধ্যে একাধিক দেশের জনসংখ্যা ১০ হাজারেরও কম। প্রশান্ত মহাসাগরের উপর অবস্থিত কিরিবাতি দ্বীপে বছরে মাত্র ১৬০ জন পর্যটক যান।

বিশেষজ্ঞদের মতে, দীর্ঘদিনের সামাজিক দূরত্ব মেনে চলার অভ্যাসই এই দেশগুলিকে করোনা-মোকাবিলায় সাহায্য করেছে।

উল্লেখ্য, করোনার প্রভাব না পড়লেও এ থেকে নিরাপদ থাকতে বিমান চলাচল বন্ধ রেখেছ নাউরুর মতো দেশ। এছাড়া করোনার প্রকোপ থেকে বাঁচতে জরুরি অবস্থা জারি করেছে টোঙ্গা, ভানাউতুর মতো ক্ষুদ্র রাষ্ট্রগুলো।

ad

পাঠকের মতামত