311960

সেই চিকিৎসকে চিঠি দিয়ে শাস্তির হুমকি দেয় উহানের পুলিশ

উহানে প্রাণঘাতী করোনাভাইরাস নিয়ে প্রথম সতর্ককারী চিকিৎসক ডা. লি ওয়েনলিয়াংকে একটি চিঠি দিয়ে অনুশোচনা করতে বলেছিল পুলিশ। আর অনুতপ্ত না হলে তাকে শাস্তি পেতে হবে বলেও হুমকি দেয়া হয়েছিল।

করোনাভাইরাস আক্রান্ত হয়েই শুক্রবার মৃত্যুবরণ করেন ৩৪ বছর বয়সী চিকিৎসক ডা. লি। সামাজিকমাধ্যমে ওয়েইবোতে তিনি বলেছিলেন তার বিরুদ্ধে শৃঙ্খলা ব্যহত করার অভিযোগ তুলেছিল পুলিশ। তার আচরণ অবৈধ আখ্যা দিয়ে তা বন্ধ করতে নির্দেশ দেয়া হয়েছিল তাকে।

মেইল অনলাইনের খবরে বলা হয়েছে, পুলিশের চিঠিতে দুটি অংশ ছিল। এতে অনলাইনে গুজব ছড়ানোর অভিযোগে তাকে তিরস্কার করা হয়েছিল। আর তার কৃতকর্মের প্রতিফলও দেখতে চেয়েছিল পুলিশ।

তিরস্কারের পরেও উহান কেন্দ্রীয় হাসপাতালে ফিরে গিয়ে চিকিৎসায় মনোযোগ দেন ডা. লি। পরে গত ৩ জানুয়ারির ওই চিঠি সামাজিকমাধ্যমে পোস্ট করার পর নিজেই এই ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন।

চিঠির শেষাংশে তাকে হুমকি দিয়ে বলা হয়, যদি আপনি নিজের দৃষ্টিভঙ্গিতে অনড় থাকেন, অনুশোচনা করতে অস্বীকার করেন এবং নিজের অবৈধ তৎপরতা অব্যাহত রাখেন, তবে আইন অনুসারে আপনাকে সাজা দেয়া হবে। বিষয়টি আপনি বুঝতে পারছেন?

গত ৩০ ডিসেম্বর উহানের একটি সিফুড মার্কেটে সার্সের উপদ্রপ নিয়ে সামাজিকমাধ্যমে সতর্কবার্তা দিয়েছিলেন এই চক্ষুবিশেষজ্ঞ। এরপর গুজব ছড়ানোর অভিযোগে পুলিশের তিরস্কার সইতে হয়েছে তাকে।

উহানে করোনাভাইরাস মহামারী ঘোষণার দুই সপ্তাহ আগে এই সতর্কবার্তা দিয়েছিলেন ডা. লি।

ad

পাঠকের মতামত